অলিম্পিকে সবচেয়ে কম বয়সী ক্রীড়াবিদ জাজা

0

স্পোর্টস ডেস্ক : সিরিয়ার টেবিল টেনিস খেলোয়াড় হেনড জাজা। চলতি টোকিও অলিম্পিকে সবচেয়ে কম বয়সী ক্রীড়াবিদ। পাশাপাশি অলিম্পিকের ৫২ বছরের ইতিহাসে সবচেয়ে কম বয়সী টেবিল টেনিস খেলোয়াড় হিসেবে অংশ নিয়ে গড়েছেন রেকর্ড। মাত্র ১২ বছর বয়সেই তিনি জায়গা করে নিয়েছেন অলিম্পিকের মতো বড় ক্রীড়া আসরে।

টোকিও অলিম্পিকের সর্বকনিষ্ঠ ক্রীড়াবিদ জাজার জন্ম ২০০৯ সালে। ক্রীড়ানুরাগী পরিবারের সন্তান জাজার টেবিল টেনিসে হাতেখড়ি হয় ২০১৪ সালে। এরপর ২০১৬ সালে আন্তর্জাতিক টেবিল টেনিস ফেডারেশনের সঙ্গে যুক্ত হন তিনি। প্রথমবার কাতারে তার বড় ভাইয়ের সঙ্গে টেবিল টেনিস প্রতিযোগিতায় অংশ নেন। প্রথমবারেই নিজের খেলা দিয়ে নজর কাড়েন জাজা।

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার ১২ বছর বয়সী এই টেবিল টেনিস খেলোয়াড়ই এবারের আসরের সবচেয়ে কম বয়সী অ্যাথলিট। আসরের প্রথম দিনই তাকে হেরে বিদায় নিতে হয়েছে। অস্ট্রিয়ান প্রতিপক্ষ ৩৯ বছর বয়সী লিউ জিয়ার কাছে ৪-০ ব্যবধানে হেরে প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছেন তিনি।

তবে টোকিও অলিম্পিকের তথ্য অনুযায়ী, এর আগে ১৮৯৬ সালে এথেন্স অলিম্পিকে ১০ বছর বয়সী গ্রিক জিমন্যাস্ট দিমিত্রিওস লাউনদ্রাস রেকর্ড গড়েছিলেন। সে আসরে তিনি ব্রোঞ্জ জিতেছিলেন।

এরপর ১৯৬৮ সালের শীতকালীন অলিম্পিকসে ফিগার স্কেটিংয়ে অংশ নেন ১১ বছর বয়সী বিট্রিস হুস্টিউ। ৫২ বছর পর জাজাই সবচেয়ে কম বয়সী অলিম্পিয়ান হিসেব নাম লেখালেন।

অলিম্পিকের সিরিয়ায় বেড়ে ওঠা এবং করোনা মহামারির মধ্যেও নিজেকে প্রস্তুত করেছেন জাজা। তার অলিম্পিকে অংশ নেওয়ার খবর বিশ্ব সংবাদমাধ্যমে স্থান পেয়েছে গুরুত্বের সঙ্গে।

সিটি নিউজ/এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.