অলিম্পিকে পদক জয়ে চীন ছাড়িয়ে গেল জাপানকে

0

স্পোর্টস ডেস্ক : অষ্টম দিন শেষে টোকিও অলিম্পিকে এককভাবে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে চীন। ১৯টি স্বর্ণ, ১০টি রৌপ্য আর ১১টি ব্রোঞ্জ নিয়ে এশিয়ার পাওয়ার হাউজদের সংগ্রহ ৪০টি পদক।

পদক তালিকায় শীর্ষে অবস্থান করছিল জাপান। অবশেষে দাপটের সঙ্গে তাদের টপকে গেছে চীন। শুক্রবার (৩০ জুলাই) পর্যন্ত দুই দলের স্বর্ণপদক সমান ছিল। ফেন্সিং আর জুডোতে একটি করে সোনা জিতেছে জাপান। অন্যদিকে চীন স্বর্ণপদক জেতে চারটি ইভেন্টে।

সপ্তাহ পেরিয়ে গেলেও চমক অব্যাহত আছে স্বাগতিক জাপানের। তালিকায় দুই নম্বরে উঠে এসেছে আয়োজক দেশটি। তাদের সংগ্রহে আছে ২৮টি পদক। যার মধ্যে ১৭টি স্বর্ণ। এ ছাড়াও রৌপ্য ও ব্রোঞ্জ আছে যথাক্রমে ৪ ও ৭টি করে।

কিছুটা হতাশাজনক পারফরমেন্সে টেবিলের তিন নম্বরে আছে মার্কিন যুক্তরাষ্ট্র। ১৪টি স্বর্ণ, ১৬টি রৌপ্য ও ১১টি ব্রোঞ্জ নিয়ে তাদের ঝুলিতে ৪১টি পদক। তবে সাঁতার এবং স্প্রিন্টসহ অ্যাথলেটিক্সের বাকি ইভেন্টগুলো শুরু হলে এগিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে দেশটির।

১০টি স্বর্ণ পদকসহ মোট ৩৪টি পদক নিয়ে চারে আছে রাশিয়া অলিম্পিক কমিটি। অনেকটা চমক দেখিয়েই ৯টি স্বর্ণ পদক নিয়ে শীর্ষ পাঁচে উঠে এসেছে অস্ট্রেলিয়া।

তালিকার শীর্ষ দশে থাকা বাকি দেশগুলো হলো যথাক্রমে যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স এবং জার্মানি।

এদিন বিশ্বরেকর্ড গড়ে দক্ষিণ আফ্রিকাকে আসরের প্রথম স্বর্ণ এনে দেন সাঁতারু তাতিয়ানা শোয়েনমেকার। নারীদের ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকে ২ মিনিট ১৮ দশমিক নয় পাঁচ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণপদক জিতেছেন এই আফ্রিকান সাঁতারু।

এ ছাড়া অলিম্পিকের অষ্টম দিনে বিদায় নিয়েছেন বাংলাদেশের দুই অ্যাথলিট আরিফুল ইসলাম ও জুনায়না আহমেদ। দুজনেরই ইভেন্ট ছিল ৫০ মিটার ফ্রি স্টাইল সাঁতার।

সিটি নিউজ/এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.