দেশেই তৈরি হবে টিকা, রপ্তানি হবে বিদেশেও: স্বাস্থ্যমন্ত্রী

0

সিটি নিউজ ডেস্ক : দেশে সরকারিভাবে করোনাভাইরাসের টিকা তৈরির কথা জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। 

আজ সোমবার (১৬ আগস্ট) বিকেলে রাজধানীর মহাখালীর বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ান অ্যান্ড সার্জন (বিসিপিএস) মিলনায়তনে চীনেট সঙ্গে টিকা উৎপাদনের চুক্তি সাক্ষর অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

এসময় মন্ত্রী বলেন, আমাদের অনেক টিকার প্রয়োজন। চীনের সিনোফার্মের টিকা দেশে উৎপাদন হবে। একইসঙ্গে প্রধানমন্ত্রী দেশেই টিকা তৈরির নির্দেশনা দিয়েছেন। দেশের চাহিদা মিটিয়ে আমরা অন্যান্য দেশেও টিকা রফতানি করব।

তিনি বলেন, এক কোটি টিকা আমাদের হাতে আছে। ১৩ কোটি মানুষকে (৮০ শতাংশ) দুই ডোজ করে টিকা দিতে মোট ২৬ কোটি ডোজ টিকা প্রয়োজন। প্রধানমন্ত্রীর নির্দেশনায় আমরা নিজেরাই টিকা উৎপাদনের প্রস্তুতি নিচ্ছি।

চুক্তিতে অংশ নেওয়া তিনটি পক্ষ হলো স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেড ও সিনোফার্ম।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেক। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মােমেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মােমেন, চীনের রাষ্ট্রদূত মি. লি জিমিং, ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাে. মাহবুবুর রহমান, ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেড ও ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান আব্দুল মুক্তাদির।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লােকমান হােসেন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মােহাম্মদ খুরশীদ আলম।

সমঝােতা চুক্তিতে স্বাক্ষর করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, চীনের রাষ্ট্রদূত মি. লি জিমিং এবং ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেড ও ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান আব্দুল মুক্তাদির।

সিটি নিউজ/এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.