আফগানিস্তানের সরকারি কর্মকর্তাদের জন্য ‘সাধারণ ক্ষমা’ ঘোষণা তালেবানের

0

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ‘সাধারণ ক্ষমা’ ঘোষণা করেছে তালেবান। মঙ্গলবার (১৭ আগস্ট) সকালে এ ঘোষণা আসে।

এএফপির খবরে বলা হয়েছে, সাধারণ ক্ষমা ঘোষণার পর সরকারি কর্মচারীদের কাজে যোগদানের নির্দেশও দেওয়া হয়েছে।

তালেবানের বিবৃতিতে বলা হয়েছে, সবার জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করা হলো। এখন পূর্ণ আত্মবিশ্বাসের সঙ্গে রুটিন লাইফে ফিরতে হবে আপনাদের।

আফগানিস্তানে তালেবানের হাতে মার্কিন-সমর্থিত সরকারের পতনের পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তোপের মুখে আছেন। অভিজ্ঞ ও দক্ষ রাজনীতিবিদের পরিচয় নিয়ে বাইডেন চলতি বছরের জানুয়ারি মাসে ক্ষমতা গ্রহণ করেন। কিন্তু বর্তমানে তার সেই ভাবমূর্তি আর সেভাবে নেই বলে মন্তব্য করেছেন, বিরোধী রাজনীতিবিদরা। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তো সরাসরি তার পদত্যাগই দাবি করেছেন।

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সরে আসার ধরন অর্থাৎ এমন প্রস্থানকে লজ্জাজনক বলে মনে করছেন মার্কিনরা। তবে এছাড়া আর কিছুই করার ছিল না বলে মন্তব্য করেছেন বাইডেন। ওয়াশিংটন ডিসিতে হোয়াইট হাউজে আনুষ্ঠানিক বক্তব্যে তিনি এ দাবি করেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, আফগানিস্তানের বর্তমান অবস্থার পরিপ্রেক্ষিতে তার সামনে দুটি পথ ছিল। একটি হচ্ছে মার্কিন সৈন্য প্রত্যাহার আর অন্যটি আরও বেশি সেনা মোতায়েন করা। কিন্তু তিনি অতীতের মতো আর ভুল করতে চাননি। তাই তার সিদ্ধান্তই সঠিক বলে ফের দাবি করেন ৭৮ বছর বয়সী এ নেতা। সংকটের জন্য দায় চাপান দেশ ছেড়ে পালানো আশরাফ গনির ওপর।

তালেবান কাবুল দখলে নেয়ার পরপরই আফগানিস্তান ছাড়েন দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনি। এ সময় চারটি গাড়ি ও একটি হেলিকপ্টার বোঝাই করে নগদ অর্থ নিয়ে গেছেন তিনি। এমনকি জায়গা না হওয়ায় কিছু অর্থ ফেলে যেতেও বাধ্য হয়েছেন। কাবুলে রুশ দূতাবাসের বরাত দিয়ে সেদেশের বার্তা সংস্থা আরআইএ এ খবর দিয়েছে।

গেল রোববার আফগানিস্তানের সশস্ত্র গোষ্ঠী তালেবান রাজধানী কাবুলে প্রবেশ করার পর দেশ ছেড়ে পালিয়ে যান প্রেসিডেন্ট আশরাফ গনিসহ দেশটির শীর্ষ কর্মকর্তারা। রক্তপাত এড়াতেই দেশত্যাগের দাবি করেন তারা। প্রেসিডেন্ট ভবনের বরাত দিয়ে এক প্রতিবেদনে বলা হয়, প্রতিবেশী দেশ তাজিকিস্তানে আশরাফ গনি আশ্রয় নিয়েছেন। যদিও ভারতীয় সংবাদ মাধ্যম জি নিউজ জানায়, তাজিকিস্তানে নামার অনুমতি না পাওয়ায় বিমান ঘুরিয়ে আপাতত ওমানে আছেন তিনি।

অন্যদিকে, আফগানিস্তানের আরেক সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই এখনও দেশেই রয়েছেন। দেশটিতে পূর্ণ এবং সার্বিক সরকার গঠনের জন্য তালেবানের সাথে সমঝোতা চালিয়ে যাচ্ছেন তিনি।

সিটি নিউজ/এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.