করোনা আক্রান্ত হলে যেসব খাবার এড়িয়ে চলা জরুরী

0

লাইফস্টাইল ডেস্ক: আন্তর্জাতিক ডেস্ক : লাইফস্টাইল ডেস্ক: সবারই জানা, করোনা ভাইরাস আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে কতটা প্রভাবিত করে। এই ভাইরাসে আক্রান্ত হলে অনেকেরই ওজন কমে যায় এবং শরীর অনেক বেশি দুর্বল হয়ে যায়। তাই করোনা থেকে দ্রুত সুস্থ্য হতে চিকিৎসকের দেয়া ওষুধের পাশাপাশি আমাদের খাদ্যাভ্যাসেও কিছু নিয়ম মেনে চলতে হবে। পুষ্টিবিদরা বলছেন, সবচেয়ে ভালো উপায় হচ্ছে অনেক বেশি ভিটামিন ও মিনারেলসম্মৃদ্ধ খাবার খাওয়া। তবে এমন কিছু খাবার আছে যেগুলো এসময় আপনার রোগপ্রতিরোধ ক্ষমতাকে কমিয়ে দিতে পারে। করোনা থেকে দ্রুত আরোগ্য পেতে এসব খাবার যতটা সম্ভব এড়িয়ে চলাই ভালো। এমন কিছু খাবার নিয়েই আজকের এই লেখা-

প্যাকেটজাত খাবার
তাৎক্ষনিক ক্ষুধা মেটাতে প্যাকেটজাত খাবার খুব সহজেই হাতে কাছে পাওয়া যায়। কিন্তু করোনা আক্রান্ত হলে এসব খাবার উপকারের চেয়ে ক্ষতিই বেশি করবে। কারণ এসব খাবারে প্রচুর পরিমাণে সোডিয়াম এবং প্রিজারভেটিভ থাকে যার কারণে পেটের পীড়া হতে পারে। ফলে আপনার রোগপ্রতিরোধ ক্ষমতা যায় এবং করোনা থেকে সুস্থ্য হতে আরো কম বেশি সময় লাগতে পারে।

বেশি মসলাযুক্ত খাবার
বিশেষজ্ঞদের মতে, বেশি মসলাযুক্ত খাবার গলায় জ্বালাপোড়ার জন্য দায়ী এবং এ কারণে অনেক বেশি কাশি হতে পারে। তাই করোনা আক্রান্ত হলে লাল গুঁড়ো মরিচের পরিবর্তে কালো গোল মরিচ ব্যবহার করতে পারেন। কালো গোল মরিচের অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য ঠান্ডা-কাশি দূর করতে সাহায্য করে।

তেলে ভাজা খাবার
করোনা থেকে সেরে ওঠার সময়ে অনেকেই ডুবো তেলে ভাজা খাবার খেতে চান। কিছু সময়ের জন্য এসব খাবারের লোভ সংবরণ করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। কারণ এসব খাবার অনেক বেশি খাওয়া হয় এবং এগুলোতে অনেক বেশি চর্বি থাকে। এসব খাবার হজম হওয়াও বেশ কঠিন। গবেষণা থেকে জানা গেছে, তেলে ভাজা খাবার অন্ত্রের মাইক্রোবিয়মে নেতিবাচক প্রভাব ফেলে এবং রোগপ্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। এগুলো খারাপ কোলেস্টেরলকেও বাড়িয়ে দেয়।

চিনিযুক্ত পানীয়
করোনা আক্রান্ত ও সেরে ওঠার সময়ে সব ধরনের চিনিযুক্ত পানীয় থেকে বিরত থাকুন। কারণ এসব পানীয়ের কারণে করোনা থেকে সেরে ওঠতে বেশি সময় লাগতে পারে।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া

সিটি নিউজ / এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.