বাংলাদেশের জিদান লা লিগায় খেলার সুযোগ পেলেন

0

স্পোর্টস ডেস্ক: ফুটবলার জিদান বললে হয়তো চোখের সামনে ভেসে ওঠে ফরাসি কিংবদন্তি জিনেদিন জিদানের ছবি। তবে এবার নতুন এক জিদানের আর্বিভাব ঘটেছে ফুটবল অঙ্গনে। এই জিদান বাংলাদেশের। শুধু নামেই মিল নয়, বাংলাদেশি জিদান মিয়াও একজন ফুটবলার। বাংলাদেশি বংশোদ্ভূত ফুটবলার জিদান মিয়াকে দেখা যাবে স্পেনের ক্লাব ফুটবলের সর্বোচ্চ লিগে।

সম্প্রতি এই ফুটবলার নাম লিখিয়েছেন স্প্যানিশ লা লিগার দল রায়ো ভায়োকানোতে। ইংল্যান্ডে জন্ম নেওয়া ২১ বছর বয়সী জিদান মিয়াকে নতুন মৌসুমের জন্য দলে অন্তর্ভুক্ত করেছে স্পেনের ক্লাবটি। তবে জিদান মিয়া ভায়োকানোর মূল দলে খেলবেন কি না সেটি এখনো নিশ্চিত নয়। স্প্যানিশ সংবাদমাধ্যম এবং জিদান মিয়ার ব্যক্তিগত ফেসবুক থেকে এ তথ্য জানা গেছে।

ইংল্যান্ডের কিংবদন্তি ফুটবলার ডেভিড বেকহ্যামের একাডেমি থেকে হাতেখড়ি নিয়েছেন জিদান মিয়া।

জিদানকে দলে নেওয়ার পর প্রতিক্রিয়া ব্যক্ত করেছে ক্লাবটি। তারা জানায়, ‌প্রথম বাংলাদেশি হিসেবে জিদান মিয়াকে লা লিগায় চুক্তিবদ্ধ করতে পেরে আমরা আনন্দিত। রায়ো ভায়েকানোর একাডেমিতে ২ মাস ছিল জিদান। সেখান থেকে ট্রায়ালের মাধ্যমে সুযোগ পায় সে।

মরিস পানেইলো নামের এক ফুটবল এজেন্ট জিদানের চুক্তির বিষয়ে কাজ করেছেন। ভায়োকানোতে যোগ দেওয়ার আগে ইংলিশ ক্লাব ব্রমলি এফসি ও এফসি ডালাসে খেলেছেন জিদান মিয়া। এ ছাড়া ইংল্যান্ড, ওয়েলস, ডেনমার্ক, স্পেন, হংকং ও থাইল্যান্ডের বিভিন্ন যুব দলেও খেলেছেন তিনি। এ ছাড়া মাত্র ১১ বছর বয়সে তিনি আর্সেনালের ডেভেলপমেন্ট স্কোয়াডেও সুযোগ পেয়েছিলেন। বর্তমানে ইংলিশ ক্লাব ব্রুমলি এফসির সঙ্গে যুক্ত আছেন জিদান মিয়া।

লিগায় সুযোগ পাওয়া জিদান মিয়া ফরাসি ফুটবলার জিনেদিন জিদানের অনেক বড় ভক্ত। এর আগে সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন তিনি। তিনি বলেছিলেন, জিদানের খেলার ভক্ত আমি। তবে দুঃখের বিষয় কখনো সরাসরি জিদানের খেলা দেখতে পারিনি। আমি যখন ফুটবল বুঝতে শুরু করি ঠিক তখনই তিনি অবসর নিয়েছেন। বিশ্বের অন্যতম সেরা পাঁচ ফুটবলারের মধ্যে তিনি একজন। তার সঙ্গে নামের মিল থাকাটাও আমার জন্য গর্বের।

২০০১ সালের ৭ মার্চ জন্ম নেন জিদান মিয়া। তার বাবার নাম সুফিয়ান মিয়া এবং মায়ের নাম শিপা মিয়া। লন্ডনের কেন্টে বসবাস করেন তারা। বাংলাদেশে মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলায় বাড়ি তাদের। জিদানের বাবা সুফিয়ান মিয়া ছোটবেলা থেকেই ফুটবল পাগল ছিলেন। সবশেষ ২০০৯ সালে কাউন্টি লিগে মিডেলসেক্সের হয়ে খেলেছেন।

সিটি নিউজ / এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.