আজ দুর্গা দেবীর প্রতিমা বিসর্জন

0

সিটিনিউজবিডি :  দর্পণ বা প্রতীকী বিসর্জনের মধ্য দিয়ে শাস্ত্রমতে মা দুর্গা দেবীর বিসর্জন হয়েছে গতকাল বৃহস্পতিবার। আজ শুক্রবার প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে সনাতন সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

অশ্রুসজল নয়নে ভক্তবৃন্দ বিসর্জন দেবেন দুর্গতিনাশিনী মহাশক্তি দুর্গা দেবীর প্রতিমা। গতকাল বৃহস্পতিবার শারদীয় দুর্গোৎসবের মহানবমী ও বিজয়া দশমী পূজা সম্পন্ন হয়েছে। তিথি অনুযায়ী এবারো মহানবমী ও বিজয়া দশমীর লগ্ন একই দিনে পড়ে। ঢাক-ঢোল, শঙ্খ, কাঁসর ও ঘণ্টার শব্দে মুখরিত ছিল ধূপের ধোঁয়ায় আচ্ছন্ন পূজামণ্ডপগুলো। তবে পূজামণ্ডপে উপচে পড়া ভক্তদের মাঝে ছিল কেবলই বিষাদের ছায়া।

দুর্গতিনাশিনী দেবী দুর্গার আগমনে ভক্তকুল যেমন উচ্ছ্বসিত ছিল, তার বিদায়ে তেমনি ব্যাকুল। বিসর্জন দেয়া হয়েছে দর্পণও। বৃহস্পতিবার সকাল ৭টা ৩৩ মিনিটের মধ্যে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে নবমীর কল্পারম্ভ ও বিহিত পূজা হয়। আর ৯টা ৫৭ মিনিটের মধ্যে অনুষ্ঠিত হয় দশমী বিহিত পূজা ও দর্পণ বিসর্জন। এই বিসর্জন হয় একটি জল ভর্তি হাঁড়িতে স্থাপিত আয়নায় মা দুর্গার প্রতিচ্ছবি আনার মাধ্যমে। দর্পণ বিসর্জনের পরই পূজায় ব্যবহৃত ঘটগুলো ঢাকেশ্বরী মন্দিরের পুকুরে বিসর্জন দেয়া হয়। সধবা হিন্দু নারীরা আনন্দে খেলেছেন সিঁদুর খেলা।

এর আগে প্রথমে তারা মা দুর্গার পায়ে সিঁদুর দিয়ে তাদের ভক্তি জানান। পরে দুপুরে মন্দিরের মেলাঙ্গনে অনুষ্ঠিত হয়ে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি। তবে রামকৃষ্ণ মিশন ও মঠে গতকাল মহানবমী পূজা অনুষ্ঠিত হয়েছে। পূজা শুরু হয় ৬টা ৩০ মিনিটে। আজ শুক্রবার সকাল ৭টায় দশমী পূজা আরম্ভ হবে। ৮টা ৫২ মিনিটের মধ্যে পূজা সমাপন ও দর্পণ বিসর্জন দেয়া হয়।

আজ বিকেল ৩টায় বিসর্জনের মাধ্যমে শেষ হবে শারদীয় দুর্গোৎসবের সব আনুষ্ঠানিকতা। শনিবার পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া মিছিল বের করার আগে আজ সন্ধ্যা ৬টার মধ্যে প্রতিমা বিসর্জনের সময়সীমা বেঁধে দিয়েছে ঢাকা মহানগর পুলিশ।

সনাতন বিশ্বাস ও পুরাণ মতে, জগতের মঙ্গল কামনা ও অসুরশক্তি বিনাশে দেবী দুর্গা এবার দেবালয় (কৈলাশ-স্বামীর বাড়ি) থেকে মর্ত্যলোকে (পৃথিবী) এসেছেন ঘোটকে চড়ে। যার ফল হচ্ছে রোগ, শোক, হানাহানি-মারামারি বাড়বে। আর দেবী স্বর্গালোকে ফিরে যাবেন দোলায় (পালকি) চড়ে। যার ফল মড়ক। প্রাকৃতিক দুর্যোগ, রোগ, মহামারীর প্রাদুর্ভাব বেড়ে যাবে। গত সোমবার ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হয় হিন্দুদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

পূজামণ্ডপগুলোতে ভক্ত ও দর্শনার্থীদের ছিল উপচেপড়া ভিড়। নতুন জামা-কাপড় পরে দল বেঁধে ঘুরে বেড়িয়েছেন নানা বয়সী মানুষ। মানুষের ভিড়ে মণ্ডপগুলো যেন পরিণত হয়েছে মিলনমেলায়। বিশেষ করে সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত প্রতিমা দর্শনে পূজার্থী ও দর্শনার্থীদের ছিল বিপুল সমাগম। প্রতিটি মণ্ডপেই কয়েক দফা করে পুষ্পাঞ্জলি দেয়া হয়। প্রতিদিন মণ্ডপে পূজা অনুষ্ঠান ছাড়াও ভক্তিমূলক সংগীতানুষ্ঠান, অঞ্জলি, প্রসাদ বিতরণ, ভোগ আরতি, বস্ত্র বিতরণ, আরতী প্রতিযোগিতা, স্বেচ্ছায় রক্তদানসহ বিভিন্ন কর্মসূচি ছিল।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি কাজল দেবনাথ জানান, বিজয়া দশমীর পূজা ও দর্পণ বিসর্জন সম্পন্ন হয়েছে। আজ শুক্রবার বিকেল ৩টায় মা দুর্গার প্রতিমা নিরঞ্জন (বিসর্জন) দেয়া হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.