সৌদি আরবে নতুন আইনে উপকৃত হবে বাংলাদেশিরা

0

রোমেল প্রতিনিধি :  সৌদি আরবের নতুন শ্রম আইনে উপকৃত হবে বাংলাদেশি কর্মীরা। বিদেশি শ্রমিকদের পাসপোর্ট আটকে রাখা, কর্মীদের মজুরি পরিশোধ করতে বিলম্ব করা, সাধারণ ছুটির সময়ে শ্রমিকদের দিয়ে কাজ করালে নিয়োগকারী কোম্পানির বিরুদ্ধে জরিমানার বিধান রাখা হয়েছে।

শ্রমিকদের দিয়ে যদি খারাপ আবহাওয়ায় কাজ করানো হয় তাহলেও নিয়ম লঙ্ঘন করা হয়েছে বলে ধরা হবে। এসব অপরাধে নিয়োগকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ বিধান রেখে সম্প্রতি নতুন আইন করেছে দেশটির শ্রম মন্ত্রণালয়।

বিদেশি শ্রমিকদের কাছে ভিসা বিক্রি করা হলে জরিমানার বিধান রাখা হয়েছে ৫০ হাজার রিয়াল। লাইসেন্স ছাড়া কোনো বিদেশিকে নিয়োগ করলে জরিমানা করা হবে ৪৫ হাজার রিয়াল। নারীদের জন্য নির্ধারিত কর্মক্ষেত্রে যদি পুরুষ নিয়োগ করা হয়, তাহলে প্রতি পুরুষ শ্রমিকের বিপরীতে জরিমানা করা হবে ১০ হাজার রিয়াল। যদি কোনো কোম্পানি নিরাপত্তা ও স্বাস্থ্যগত মান বজায় রাখতে না পারে বা লঙ্ঘন করে তাহলে তাদের ২৫ হাজার রিয়াল পর্যন্ত জরিমানার বিধান রেখেছে দেশটির শ্রম মন্ত্রণালয়।

এছাড়া নিয়োগের শর্তে নেই এমন কোনো কাজ করতে বাধ্য করলে নিয়োগকর্তাকে জরিমানা করা হবে ১৫ হাজার রিয়াল। কোনো কোম্পানি যদি সৌদি আরবের শ্রমিকদের নিয়োগের ভুয়া তথ্য দেয় তাহলে তাদের ২৫ হাজার রিয়াল জরিমানা করা হবে। আবার যদি সৌদি আরবের নাগরিকদের জন্য যে কোটা আছে সেখানে বিদেশি শ্রমিক নেয়া হয় তাহলেও শাস্তির বিধান আছে।

এমন সব কোম্পানিকে ৫ দিনের মধ্যে বন্ধ করে দেয়া হবে।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বেশিরভাগ ক্ষেত্রেই বাংলাদেশি কর্মীদের ওপর এ ধরনের অবিচার করা হয়। কেউ প্রতিবাদ করলে তাকে চাকরিচ্যুত করে বেতন না দিয়ে দেশে পাঠিয়ে দেয়া হয়। বিদেশি কর্মীরা কখনো ন্যায় বিচার পায় না। তবে নতুন আইন কার্যকর হলে বাংলাদেশসহ বিদেশি কর্মীদের অধিকার নিশ্চিত হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.