শিশুর নতুন দাঁত উঠছে? সমস্যা কমাতে যা করণীয়

0

লাইফস্টাইল ডেস্ক : সদ্য মা হয়েছেন, তাই তো? এইসময় নিজের একরত্তি সন্তানকে প্রত্যেকদিন একটু একটু করে বেড়ে উঠতে দেখা যতটা আনন্দের, ততটাই উদ্বেগেরও বই কি! বাচ্চার কান্না, খিটখিটে ভাব, খেতে না চাওয়া বা ক্লান্তি ভাব, কোন মায়ের ভালো লাগে বলুন তো? মায়েরা সবসময় ভয়ে ভয়ে থাকে, যে ওদের সঠিক যত্ন হচ্ছে তো, কোন কষ্ট হচ্ছে না তো? কারণ, একরত্তি গুলো যে কিছুই বলতে পারে না, কান্নাটাই ওদের একমাত্র হাতিয়ার । নতুন দাঁত বা দুধের দাঁত ওঠার সময়েও বাচ্চাদের বেশ অস্বস্তির মধ্যে পড়তে হয়, আর বলাই বাহুল্য মায়েরা তার থেকেও বেশি অস্থির হয়ে পড়ে ওদের একটু আরাম দেওয়ার জন্য।তাই বাচ্চার দাঁত ওঠার সময় নানারকম সমস্যার ঘরোয়া অথচ কার্যকরী কিছু সমাধান নিয়েই আমাদের আজকের আলোচনা।

 

সমস্যা কমাতে যা করণীয়-

১. নতুন দাঁত ওঠার সময়ে অনেক শিশুরই ব্যথা হয়। সব শিশুর ব্যথা সহ্য করার ক্ষমতা সমান নয়। সে ক্ষেত্রে কারও অতিরিক্ত ব্যথা হলে, চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

২. এই সময়ে শিশুদের লালার পরিমাণ বেড়ে যায়। পাতলা সুতির কাপড় দিয়ে বার বার তা মুছে দেওয়া দরকার।

৩. অনেক শিশুই এই সময়ে খিটখিটে হয়ে যায়। তাদের ক্ষুধা কমে যায়। এগুলি খুবই স্বাভাবিক সমস্যা। তবে পেটের গণ্ডগোল, জ্বর বা বমি হতে থাকলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

৪. এই সময়ে শিশুদের মধ্যে কামড়ানোর প্রবণতা বাড়ে। সেটি নিয়ন্ত্রণ করতে চিকিৎসকের পরামর্শে কামড়ানোর খেলনা দিন। তাতে দাঁতের ক্ষতি হবে না। এগুলি শিশুকে দেওয়ার আগে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিতে পারেন। তাতে শিশুর আরাম লাগবে।

৫. নতুন দাঁত ওঠার সময়ে শিশুদের মিষ্টি খাবার কম দেওয়া উচিত। বিশেষ করে রাতে একেবারেই দেওয়া উচিত নয় বলেই জানিয়েছেন শিশু চিকিৎসকরা।

সিটি নিউজ

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.