পেটের চর্বি কমান ব্যায়াম বা ডায়েট ছাড়া

0

লাইফস্টাইল ডেস্ক : পেটের অতিরিক্ত চর্বি বা মেদ কমাতে কতজন কতকিছুই না করছেন। অনেকের আবার অতিরিক্ত চর্বি নিয়ে দুশ্চিন্তার শেষ নেই। যারা পেটের চর্বি কমানোর চেষ্টা করছেন, তারা জানেন এটা কতটা কঠিন। এরজন্য প্রয়োজন নিয়মিত ব্যায়াম আর সঠিক খাদ্যাভ্যাস। কিন্তু আপনি জানেন কি, নিয়মিত ব্যায়াম ও ডায়েট ছাড়াও সহজ কিছু টিপস মেনে পেটের অতিরিক্ত চর্বি অনেকটাই কমিয়ে আনতে পারেন। এমন কিছু টিপস নিচে দেওয়া হলো…

ছোট পাত্রে খাবার খান

খাবার খাওয়ার জন্য এতদিন যে প্লেটটি ব্যবহার করতেন, তার চেয়ে একটু ছোট প্লেট ব্যবহার করা শুরু করুন। কারণ ছোট প্লেটে অল্প খাবার নিলেও আপনার কম খাচ্ছেন বলে মনে হবে না। এরমাধ্যমে আপনি অতিরিক্ত ক্যালরি ও অপ্রয়োজনীয় ওজন বৃদ্ধি থেকে নিজেকে নিয়ন্ত্রণ করতে পারবেন।

সময় নিয়ে খাবার খান

পেটের মেদ কমাতে চাইলে অবশ্যই প্রয়োজনের চেয়ে কম খাবার খেতে হবে। খাবার বেশি সময় নিয়ে খেলে একসময় অল্প খাবারেই আপনার ক্ষুধা মিটে যাবে। তাই অল্প খাবার নিয়ে তা বেশি সময় ধরে চিবিয়ে খান। এটি আপনার খাবারকে সহজেই হজম করতে অনেক বেশি সাহায্য করবে। খাবার বেশি হজম হলে আপনার পেটে অতিরিক্ত চর্বিও জমবে না।

চাপমুক্ত থাকুন ও পর্যাপ্ত ঘুমান

অপর্যাপ্ত ঘুম পেটের মেদ কমানোর প্রক্রিয়াকে বাধা দেয়। গবেষণায় জানা গেছে, পর্যাপ্ত ঘুমের অভাবে ওজন বেড়ে যেতে পারে এবং পেটের মেদ কমানো কঠিন হয়ে যেতে পারে। এতে আপনার উচ্চক্যালরিযুক্ত খাবারের প্রতি প্রবল আগ্রহ তৈরি হতে পারে। সুস্থ্য থাকার জন্য প্রতিদিন ৭ থেকে ৮ ঘন্টা ঘুমের প্রয়োজন।

পর্যাপ্ত পানি খান

ওজন কমাতে পানি খুবই গুরুত্বপূর্ণ। সকালে এক গ্লাস পানি দিয়ে দিন শুরু করা এবং খাওয়ার আগে এক গ্লাস পানি খাওয়া শরীরের জন্য খুবই ভালো। এই নিয়মটি মেনে চললে আপনার শরীর সারাদিন হাইড্রেটেড থাকবে, খাবার খুব ভালো হজম হবে এবং উচ্চমাত্রার ক্যালরিযুক্ত খাবার থেকে আপনি বিরত থাকতে পারবেন। পানি ছাড়াও হারবাল চা, লেবুপানি আপনার ক্ষুধা কমাতে সাহায্য করবে।

সিটি নিউজ

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.