দেশ ছেড়ে পালানো কর্মকর্তাদের সাথে কাজ করতে চাই তালেবান সরকার

0

আন্তর্জাতিক ডেস্ক : তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে দেশ ছেড়ে পালিয়েছেন বহু সরকারি কর্মকর্তা। ফলে দেশ পরিচালনায় নতুন সরকার গঠন করার পরও গোষ্ঠীটি রয়েছে অস্বস্তিকর অবস্থায়। এ অবস্থা থেকে উত্তরণে পালিয়ে যাওয়া সরকারি কর্মকর্তাদের দেশে ফেরার অনুরোধ জানালেন আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের প্রধান মোল্লা মুহাম্মদ হাসান আখুন্দ।

কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে  মোল্লা মুহাম্মদ হাসান আখুন্দ বলেন, পালিয়ে যাওয়া কর্মকর্তারা দেশে ফিরলে তালেবান তাদের ‘নিরাপত্তার নিশ্চয়তা দেবে’।

আফগানিস্তানের এ প্রধান আরও বলেন, এ অন্তর্বর্তী সরকার কূটনীতিক, দূতাবাস এবং মানবিক সাহায্য সংস্থাগুলোর কর্মকর্তাদের নিরাপত্তা দেবে। একই সঙ্গে তালেবান এ অঞ্চল এবং এর বাইরের দেশগুলোর সঙ্গে ইতিবাচক ও শক্তিশালী সম্পর্ক গড়তে আগ্রহী।

তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ঘনিষ্ঠ সহযোগী ও রাজনৈতিক উপদেষ্টা হাসান আখুন্দ বলেন, আফগানিস্তানের ইতিহাসে এ ঐতিহাসিক মুহূর্তে পৌঁছাতে আমাদের আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়েছে এবং প্রাণ হারিয়েছেন অনেকে।

তালেবানের অন্তর্বর্তী সরকারের এ প্রধান আবারও বলেন, ২০০১ সালের পর থেকে আফগানিস্তানে যারা যুক্তরাষ্ট্রকে সহযোগিতা করেছে,  তাদের সবাইকে সাধারণ ক্ষমা করে দেওয়া হয়েছে।

হাসান আখুন্দ বলেন, অতএব আমি ইসলামি জাতিকে, বিশেষ করে আফগান জনগণকে আশ্বস্ত করি যে, আমরা সব ভালো, সাফল্য ও কল্যাণের সঙ্গে থাকতে চাই এবং আমরা চাই একটি ইসলামি ব্যবস্থা প্রতিষ্ঠা করতে। এ আশীর্বাদমূলক প্রকল্পে সবাই অংশ নিন।

কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার প্রায় তিন সপ্তাহ পর আফগানিস্তানে অন্তর্বর্তী সরকার ঘোষণা করে তালেবান। এর পর থেকেই চারদিকে সমালোচনা চলছে। কেননা  সরকারে কোনো নারীর অংশগ্রহণ নেই। একই সঙ্গে বিভিন্ন জাতিগোষ্ঠীর অংশগ্রহণও কম। যদিও এর আগে তালেবান বলেছিল— তারা একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন করবে।

তবে চীন ও উজবেকিস্তান তালেবানের নতুন সরকারের সঙ্গে কাজ করার কথা জানিয়েছে। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে তাদের অসন্তুষ্টির কথা।

যুক্তরাষ্ট্র দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নেওয়ার মধ্যেই দেশটির রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। কাবুল নিয়ন্ত্রণ নেওয়ার পরও পাঞ্জশির দখল নিতে পারছিল না তারা। পরে ৩৪তম প্রদেশ হিসেবে এ পাঞ্জশির দখলে নেওয়া পর সরকার ঘোষণা করে গোষ্ঠীটি।

সিটি নিউজ

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.