ভাত খাওয়ার পর যেসব ভুল কাজে ক্ষতি ডেকে আনে

0

লাইফস্টাইল ডেস্ক: ডাল, সবজি, মাছ, ডিম, মাংস দিয়ে ভাত খেলে শরীরে যথাযথ পুষ্টি হয় এবং ক্যালোরির পরিমাণও ঠিক থাকে। তবে ভাতের পরিমাণ হবে অল্প এবং অন্যান্য শাকসবজির পরিমাণ হতে হবে বেশি। তবে ভাত খাওয়ার পর অনেকগুলো ভুল কাজ আমরা নিজের অজান্তে করে থাকি। এই ভুল কাজগুলো থেকে আমাদের রক্ষা পেতে হলে নিচের পরামর্শগুলো মেনে চলতে হবে।

 ১। খাবারের পর অনেকেই ফল খান, এটি করা যাবে না। কেননা এতে গ্যাস হয়। দুই/এক ঘণ্টা পর খেলে ভালো।

২। খাওয়ার পর সবচেয়ে ক্ষতিকর বিষয়গুলোর একটি সঙ্গে সঙ্গে সিগারেট খাওয়া। এতে ১০ গুণ ক্ষতি বেশি হয় ।

৩। খাবার গ্রহণের পরপরই স্নান করবেন না। কারণ খাওয়ার পরপরই স্নান করলে শরীরের রক্ত সঞ্চালন মাত্রা বেড়ে যায়। এর ফলে পাকস্থলির চারপাশের রক্তের পরিমাণ বেড়ে যায়। যা পরিপাকতন্ত্রকে দুর্বল করতে পারে। ফলে খাবার হজমের স্বাভাবিক সময়কে ধীরগতি করে দেয়।

৪. অনেকে দেখা যায় খাবার গ্রহণের সময় বা পরপরই কোমড়ের বেল্ট কিংবা কাপড় ঢিলা করে দেয়। এটা ঠিক নয়। কারণ কোমরের বেল্ট বা কাপড় ঢিলা করলে খুব সহজেই ইন্টেসটাইন (পাকস্থলি) থেকে রেক্টাম (মলদ্বার) পর্যন্ত খাদ্যনারীর নিম্নাংশ বেকে যেতে পারে বা পেঁচিয়ে যেতে পারে বা ব্লক হয়ে যেতে পারে। এ সমস্যাকে ইন্টেসটাইনাল অবস্ট্রাকশন বলে।

৫. খাবার পরপরই ব্যয়াম করা ঠিক নয়।

৬. ভাত খাওয়ার পরপরই ঘুমিয়ে পড়া খুবই খারাপ অভ্যাস। এর ফলে শরীরে মেদ জমে যায়।

৭। খাবার পরেই অনেকে চা খান। এটি একেবারেই ঠিক নয়। চায়ের টেনিক এসিড খাদ্যের প্রোটিনকে ১০০ গুণ বাড়িয়ে তোলে। তাই একটু অপেক্ষার পর চা পান মঙ্গলজনক।

৮। খাবার পর অনেকেই হাঁটা শুরু করে দেন। খাবার সঙ্গে সঙ্গেই হাঁটা নয়। কিছুক্ষণ পর থেকে হাঁটলে ভালো।

ভাত খেয়ে কীভাবে ওজন নিয়ন্ত্রণে রাখবেন?

প্রথমত ভাতের পরিমাণ কমাতে হবে। এক কাপ কিংবা দেড় কাপ-এর বেশী ভাত খাওয়া যাবে না। যতটা ভাত খাবেন, ঠিক সমপরিমাণ কাঁচা সবজির সালাদ খেতে হবে।

এই সালাদে থাকতে পারে শসা, টমেটো, বাঁধাকপি, গাজর ইত্যাদি। আপনাকে খেয়াল রাখতে হবে ভাত দিয়ে তরকারি নয়, তরকারি দিয়ে ভাত খেতে হবে।

ধীরে ধীরে ভাতের পরিমাণ কমাতে হবে এবং সবজির পরিমাণ বাড়াতে হবে। দুই কাপ ভাত থেকে দেড় কাপ এবং এরপর এক কাপ, এ রকম গণ্ডির মধ্যে বেঁধে ফেললে দেখবেন, ওজন আর বাড়ছে না।

ভাত খাওয়ার পরপরই বিছানায় যাওয়া যাবে না। হোক সেটা দুপুর হোক বা রাত। ভাত খাওয়ার আধা ঘণ্টা পর ২০ থেকে ৩০ মিনিট হাঁটাহাঁটি করে নিতে হবে।

সিটি নিউজ

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.