দীর্ঘদিন ইলিশ সংরক্ষণে রাখবেন কী ভাবে

0

লাইফস্টাইল ডেস্ক : বর্ষা চলে গেলে ইলিশ পাওয়া মুশকিল। পেলেও বিপুল দাম। কিন্তু তার পরেও শীতে ইলিশ খাওয়া সম্ভব। তাও অতিরিক্ত কোনও দাম না দিয়েই। বর্ষায় ইলিশ কিনে, সেই মাছ বাড়িতেই রেখে দিতে পারেন ছ’মাস পর্যন্ত। কী ভাবে সম্ভব? রইল তার সন্ধান।

বহু দিন ইলিশ মাছ বাড়িতে সংরক্ষণ করা যায় দু’ভাবে।

• প্রথম পদ্ধতি হল, ইলিশ মাছটিকে টুকরো করে কেটে ফেলুন। এ বার মাছ প্রতি ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ লঙ্কার গুঁড়ো, হাফ চা চামচ ধনে গুঁড়ো আর পরিমাণ মতো নুন দিয়ে মাছের টুকরোগুলিকে ভাল করে মাখিয়ে নিন। মশলামাখা মাছের টুকরোগুলি এমন একটি পাত্রে রাখুন, যার মুখে ঢাকনা লাগিয়ে দিলে ভিতরে বাতাস চলাচল করতে পারবে না। এ বার পাত্রটি ডিপ ফ্রিজে ভরে দিন। এই অবস্থায় মাছের টুকরোগুলি বেশ কয়েক মাস ভাল থাকবে।

• আরও বেশি দিন ইলিশ জমিয়ে রাখতে চান? তা হলে মাছটি কাটারও দরকার নেই। মাছটিকে একটি পলিথিনের প্যাকেটে ভরে নিন। এ বার প্যাকেটের মুখটি ভাল করে বন্ধ করে দিন। সেই প্যাকেটের ভিতরে যেন কোনও হাওয়া না থাকে। মুখ বন্ধ করার আগে হাওয়া বের করে দেবেন। এ বার প্যাকেট সমেত মাছটি ডিপ ফ্রিজে ভরে দিন। বহু মাস পর্যন্ত মাছটি ভাল থাকবে।

মনে রাখবেন, দ্বিতীয় পদ্ধতিতে মাছ বেশি দিন ভাল থাকে। কিন্তু তাতে একটু শক্ত হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। কত দিন মাছ জমিয়ে রাখতে চান, তার উপর নির্ভর করছে, কোন প্রক্রিয়ায় সংরক্ষণ করছেন।

সিটি নিউজ

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.