বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় মোদি, মমতা, বারাদার

0

আন্তর্জাতিক ডেস্ক : টাইম ম্যাগাজিনের ২০২১ সালে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় নাম এসেছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও আফগানিস্তানের ভারপ্রাপ্ত উপ প্রধানমন্ত্রী তালেবান নেতা মোল্লা আব্দুল গনি বারদারের। 

বুধবার টাইম ম্যাগাজিন ১০০ জন জন সর্বাধিক প্রভাবশালী ব্যক্তির তালিকা প্রকাশ করেছে।

এই তালিকায় রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, চিনের প্রেসিডেন্ট শি জিনপিং, সাসেক্সের ডিউক অ্যান্ড ডাচেস প্রিন্স হ্যারি ও মেগান, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেইসঙ্গে তালিকায় রাখা হয়েছে, সিরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালার নাম।

তালিকায় যাদের নাম রয়েছে, তাদের সম্পর্কে বিবরণও দেওয়া হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী মোদি সম্পর্কে লেখা হয়েছে, স্বাধীন ভারতের ৭৪ বছরের ইতিহাসে তিন নেতা অত্যন্ত গুরুত্বপূর্ণ । তারা হলেন- জওহরলাল নেহরু, ইন্দিরা গান্ধী ও নরেন্দ্র মোদি। এই তালিকায় তিন নম্বরে মোদি। নেহরু ও ইন্দিরার পর আর কেউ এভাবে দেশের রাজনীতিতে এতটা আধিপত্য বিস্তার করতে পারেননি।

মোদি সম্পর্কে বিবরণ লিখতে গিয়ে প্রখ্যাত সাংবাদিক ফরিদ জাকারিয়া অভিযোগ করেছেন, মোদি দেশকে ধর্মনিরপেক্ষতার পথ থেকে সরিয়ে হিন্দু জাতীয়তাবাদের পথে নিয়ে গেছেন।

মমতা বন্দ্যোপাধ্যায় সম্পর্কে লেখা হয়েছে, ৬৬ বছরের এই নেত্রী ভারতীয় রাজনীতির প্রতিবাদী মুখ হয়ে উঠেছেন। তিনি তার দল তৃণমূল কংগ্রেসের নেতৃত্ব দেন না। তিনিই দল। পথে নেমে লড়াই করার উদ্যম ও পুরুষতান্ত্রিক সংস্কৃতিতে নিজেকে আলাদাভাবে গড়ে তুলেছেন তিনি। এটাই তার সঙ্গে অন্যদের পার্থক্য গড়ে তুলেছে।

সিটি নিউজ

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.