করোনা টিকা ও বিমানবন্দরে ল্যাব ইস্যুতে ক্ষোভ বাড়ছে প্রবাসীদের

0

নিজস্ব প্রতিবেদক : করোনকালে বাধ্য হয়ে প্রবাসীরা দেশে ফিরেছিলেন। কিন্তু দেশে ফিরে প্রবাসীরা শঙ্কার মধ্যেই কাটিয়েছেন মহামারীর পুরো সময়। সম্প্রতি করোনা টিকা সংকট ও বিমানবন্দরে পিসিআর ল্যাব ইস্যুতে প্রবাসীদের মধ্যে ক্ষোভ বাড়ছে।

 

জীবিকার তাগিদে দেশে চাকরির সুযোগ না থাকায় বিদেশে সুযোগ-সুবিধা থাকাসহ বেশ কিছু আর্থ-সামাজিক কারণে প্রবাসী বাংলাদেশিরা বিদেশে চলে যেতে ইচ্ছুক।

আজ শনিবার ঢাকা শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে টিকার দাবিতে প্রবাসীরা বিক্ষোভ করেছেন। সকালে তারা হাসপাতালের সামনে অবরোধ করলে এতে সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

প্রবাসীরা জানান, মেসেজ পাওয়ার পর আমরা টিকা নিতে এসেছি। কিন্তু এখানে মডার্না ও ফাইজারের প্রথম ডোজ নেই। এদিকে ভিসার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে, আমরা কী করব। টিকার জন্য অনেক টাকা খরচ করে গ্রাম থেকে এখানে এসেছি।

এ বিষয়ে সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক ডা. মো. খলিলুর রহমান জানান, হাসপাতালে সিনোফার্মের টিকা চলছে। আমাদের কাছে ফাইজার ও মডার্নার টিকা নেই। টিকা না দিলে আমরা আপনাদের কীভাবে দেবো। আপনারা সিনোফার্ম নিলে দিতে পারব। আমাদের কাছে শুধুমাত্র দ্বিতীয় ডোজের জন্য মডার্না আছে।

এর আগে প্রবাসীদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৬ সেপ্টেম্বর মন্ত্রিসভার বৈঠকে এক সপ্তাহের মধ্যে বিমানবন্দরে করোনা পরীক্ষার পিসিআর ল্যাব স্থাপন করার নির্দেশনা দিলেও এখনো বাস্তবায়িত হয়নি সে পরিকল্পনা।বিমানবন্দরে পিসিআর ল্যাব না থাকায় দুর্ভোগে দেশের লাখ লাখ প্রবাসী।

এদিকে ল্যাব স্থাপনে বিলম্ব হওয়ায় ক্ষুব্ধ প্রবাসীরা গত সোমবার প্রেস ক্লাবের সামনে মানববন্ধন এবং প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভ করেন। এরপর মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের সামনে আমরণ অনশন করার ঘোষণা দিয়েছেন।

এসব সংকট সমাধানে প্রবাসীরা বিভিন্ন জেলায় মানববন্ধন করা ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়েও স্মারকলিপি দিয়েছেন।

প্রবাসীরা বলেন, তারা অর্থ উপার্জন করেন বিদেশে আর তাতেই আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ সমৃদ্ধ হয় তখন সরকার পুরো ক্রেডিট নেয়ার জন্য সেসব বিষয় কতভাবেই না মিডিয়ায় প্রকাশ করে। অথচ প্রবাসীদের সমস্যা হলে তখন রাষ্ট্র থেকে বড় বড় বিবৃতি ছাড়া তেমন কিছু পাওয়া যায় না।

প্রবাসীদের দাবি হলো ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে যেন তারা বিদেশে ফিরে যেতে পারেন। আমরা নিরুপায় হয়েই বিক্ষোভ করছি।

সিটি নিউজ / জি.এস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.