দেশে প্রথম টিকা গ্রহণকারী স্কুলশিক্ষার্থী রাফি   

0

সিটি নিউজ: দেশের প্রথম করোনাভাইরাসের টিকা গ্রহণকারী স্কুলশিক্ষার্থী মানিকগঞ্জ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র মোবাশ্বির রহমান রাফি (১৬)। স্বাস্থ্যমন্ত্রীর উপস্থিতিতে তাকে টিকা দেওয়া হয়। এ ছাড়া দ্বিতীয় শিক্ষার্থী হিসেবে টিকা নেয় গড়পাড়া জাহিদ মালেক উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির তাসমিয়া আক্তার তোয়া।

স্কুলশিক্ষার্থীদের পরীক্ষামূলক করোনাভাইরাসের টিকা দেওয়ার অংশ হিসেবে মানিকগঞ্জ সদর উপজেলার চারটি স্কুলের ১২ থেকে ১৭ বয়সী ১২০ জনকে টিকা দেওয়ার এই কার্যক্রম মানিকগঞ্জ থেকে শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) বেলা সাড়ে ১২টার দিকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এই কর্মসূচির শুভ সূচনা করেন।

টিকাদান কর্মসূচি উদ্বোধনের পর সাংবাদিকদের উদ্দেশে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আজ আমাদের জন্য একটি আনন্দের দিন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন ছিল বাংলাদেশের প্রতিটি মানুষকে টিকা দেওয়া। তারপর আরেকটি স্বপ্ন ছিল, স্কুলশিক্ষার্থীদের টিকা দেওয়া। সেই স্বপ্ন পূরণ হতে চলেছে। আমাদের হাতে ৬০ লাখ টিকা আছে, তার মধ্যে প্রাথমিকভাবে ৩০ লাখ শিক্ষার্থীকে টিকা দেবো।’

এই কর্মসূচি প্রসঙ্গে তিনি বলেন, ‘আমেরিকার তৈরি নিরাপদ একটি টিকা শিক্ষার্থীদের দেওয়া হচ্ছে। খোদ আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশে এই টিকা দেওয়া হচ্ছে। এই টিকা খুবই নিরাপদ। আগামীতে শিক্ষার্থীদের এক কোটি টিকা দিতে পারবো। তাদের অভিভাবকরা উদ্বিগ্ন থাকেন। তাদের এটি নিরসন করতে টিকার কর্মসূচি নেওয়া হয়েছে। এই টিকাদান কর্মসূচিতে পরবর্তী সময়ে দেশের ২১টি স্থানে শিশুদের টিকা দেওয়া হবে।  রাজধানীতে বিশাল আয়োজনের মাধ্যমে টিকাদান কর্মসূচি শুরু করা হবে। দেশে এক কোটি শিশু রয়েছে। পর্যায়ক্রমে সব শিশুকে টিকা দেওয়া হবে।’

তিনি আরও বলেন, ‘দেশে ইতোমধ্যে পাঁচ কোটি মানুষকে করোনাভাইরাসের টিকা দেওয়া হয়েছে। আগামী বছরের জানুয়ারি মাসের মধ্যে দেশের ৫০ ভাগ মানুষকে টিকা দেওয়ার সম্ভাবনা রয়েছে।’ এ ছাড়া সময় মতো টিকা পেলে আগামী এপ্রিলের মধ্যে ৭০ থেকে ৮০ ভাগ মানুষকে টিকা দেওয়ার সম্ভাবনার কথাও বলেন মন্ত্রী।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন– স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা) অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) মো. বেলাল হোসেন, জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান।

মানিকগঞ্জ জেলার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. লুৎফর রহমান জানিয়েছেন, প্রথম পর্যায়ে শহরের দুটি স্কুলের ৫০ জন করে ১০০ শিক্ষার্থীকে টিকা দেওয়ার সিদ্ধান্ত ছিল। পরে বিশেষ বিবেচনায় মন্ত্রীর নামে স্থাপিত গড়পাড়া জাহিদ মালেক উচ্চ বিদ্যালয়ের ১০ জন এবং সদর উপজেলার আটিগ্রামের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান উচ্চ বিদ্যালয়ে ১০ জনকে টিকা দেওয়া হচ্ছে।

সিটি নিউজ

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.