মুক্তিযুদ্ধের চেতনায় বড় হবে আমাদের শিশুরা

0

সিটি নিউজ: আগামীর বাংলাদেশে আত্মমর্যদা ও মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে বেড়ে উঠুক শিশুরা সেই প্রত্যাশা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার শেখ রাসেল দিবসের অনুষ্ঠানে এই কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বঙ্গবন্ধুর ছোট ছেলে শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উপলক্ষে এবারই প্রথম রাষ্ট্রীয় ভাবে পালিত হচ্ছে দিবসটি। শেখ রাসেল শিশু-কিশোর পরিষদ আয়োজিত মূল অনুষ্ঠানে গণভবন থেকে যুক্ত হন প্রধানমন্ত্রী।

বক্তব্যে শেখ রাসেলের সাথে পরিবারের নানা স্মৃতি চারণ করতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন শেখ হাসিনা। তিনি বলেন, রাসেল বেঁচে থাকলে সে আজ হয়তো সেনা অফিসার থাকত। ১৯৭৫ এর ১৫ই আগস্ট রাসেলকে যেভাবে নির্মম ভাবে হত্যা করা হয়েছে। বিএনপি জামায়াত ২০০১ সালের নির্বাচনের পর যে অগ্নিসন্ত্রাস করেছে সেখানে নারী শিশু কাউকে রেহাই দেয়নি। ২০১৩ সালে বাসে আগুন দিয়ে শিশুসহ মানুষ পুড়িয়ে হত্যার পুনরাবৃত্তি হয়েছে। এভাবে যেন কোন শিশু আর অকালে ঝরে না যায়।

তিনি বলেন, একটা অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ গড়তে চাই। উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়তে চাই। সোনার বাংলাদেশ গড়তে চাই। যে দেশে কোনো অন্যায় থাকবে না। অবিচার থাকবে না। মানুষ সুন্দরভাবে বাঁচবে, সেটাই আমি চাই।

বঙ্গবন্ধুকন্যা বলেন, শিশুরা আত্মবিশ্বাস ও আত্মমর্যাদা নিয়ে গড়ে উঠুক। তাদের প্রতিভা বিকশিত হোক। মুক্তিযুদ্ধের চেতনা লালন করুক। আধুনিক বিজ্ঞান প্রযুক্তি শিক্ষায় নিজেদের উন্নত করে গড়ে তুলুক, সেটাই আমরা চাই।

প্রধানমন্ত্রী জানান, তার সরকার দেশে মানুষের ভাগ্য উন্নয়ন ও শিশুদের সুন্দর ভবিষ্যত গড়তে কাজ করে যাচ্ছে। শিশুরা যেন আধুনিক ও প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত হয়ে দেশকে সমৃদ্ধ করবে, সেই প্রত্যাশা জানান প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে সারাদেশের শিশুদের মধ্যে ৪ হাজার ল্যাপটপ বিতরণ করে আইসিটি মন্ত্রণালয়।

অনুষ্ঠানে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের উদ্যোগে সারাদেশে আয়োজিত ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতারও পুরস্কার বিতরণ করা হয়। একইসঙ্গে অনুষ্ঠানে সংযুক্ত শেখ রাসেল রোলার স্কেটিং স্টেডিয়াম প্রান্তে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে রোলার স্কেটিং প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয় এবং ‘শেখ রাসেল শৈশবে ঝরে যাওয়া ফুল’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী। তিনি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ প্রকাশিত ‘শেখ রাসেল দৃপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ শীর্ষক বইয়ের মোড়ক ও উন্মোচন করেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠানে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম বক্তব্য দেন।

সিটি নিউজ

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.