করোনাকালে শিক্ষা প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ ছিল না ২৪ শতাংশ শিক্ষার্থী

0

সিটি নিউজ : করোনা মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান প্রায় ১৮ মাস ধরে বন্ধ থাকায় দেশে ৭ দশমিক ৮৬ মিলিয়ন শিক্ষার্থী শিখন ঘাটতির ঝুঁকিতে এবং ২৪ শতাংশ শিক্ষার্থীর শিক্ষা প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ ছিল না বলে এক জরিপে দেখা গেছে।

আজ সোমবার (১৮ অক্টোবর) ওয়েবিনারে পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি) এবং বিআইজিডি যৌথভাবে এ তথ্য জানায়।

        ভার্চুয়াল অনুষ্ঠানে গবেষণা প্রতিবেদন

পিপিআরসির নির্বাহী চেয়ারম্যান হোসেন জিল্লুর রহমান বলেন, এদের মধ্যে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ৩ দশমিক ৯৬ মিলিয়ন ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ৩ দশমিক ৯০ মিলিয়ন। যা দেশের প্রাথমিক শিক্ষার্থীদের ২২ শতাংশ ও মাধ্যমিক শিক্ষার্থীদের ৩০ শতাংশ।

এদিকে করোনার সময় অনলাইনে নিয়মিত শিক্ষা কার্যক্রমে অংশ নিয়েছে মাত্র ৪ শতাংশ শিক্ষার্থী যা জরিপে তুলে ধরা হয়।

গত আগস্টে এই কার্যক্রম পরিচালিত হয়। এর আগে, মার্চে করা পিপিআরসি এবং বিআইজিডির আরেকটি যৌথ গবেষণার কথা উল্লেখ করে হোসেন জিল্লুর রহমান বলেন, শিখন ঘাটতির ঝুঁকিতে থাকা শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে।

             ভার্চুয়াল অনুষ্ঠানে গবেষণা প্রতিবেদন

মার্চের জরিপে দেখা গেছে, প্রায় ১ বছর ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় কমপক্ষে ৫ দশমিক ৯২ মিলিয়ন শিক্ষার্থী শিখন ঘাটতির ঝুঁকিতে আছে।

এদের মধ্যে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ৩ দশমিক ৪২ মিলিয়ন ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ২ দশমিক ৫০ মিলিয়ন।

পিপিআরসির নির্বাহী চেয়ারম্যান হোসেন জিল্লুর রহমান ও বিআইজিডির নির্বাহী পরিচালক ইমরান মতিন ভার্চুয়াল অনুষ্ঠানে এই গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.