নতুন রুপে আসছে ইয়াহু মেসেঞ্জার

0

তথ্যপ্রযুক্তি ডেস্ক :: গত শতকের নব্বইয়ের দশকের শেষে এবং এই শতকের শুরুর দিনগুলোতে ইনস্ট্যান্ট মেসেজিং সার্ভিস হিসেবে তুমুল জনপ্রিয় হয়েছিল ইয়াহু মেসেঞ্জার। তখন ফেসবুক বা টুইটারের মতো সামাজিক মাধ্যম ছিল না। এত চ্যাটিং অ্যাপও ছিল না। তাই বিনামূল্যে চ্যাটিংয়ের জন্য ইয়াহু মেসেঞ্জারই ছিল ভরসা।

কালের বিবর্তনে হারিয়ে গেলেও আবার ফিরে আসছে ইয়াহু মেসেঞ্জার। তবে এবার মেসেজিং অ্যাপ্লিকেশন হিসেবে। আগামী কয়েক মাসের মধ্যে এই অ্যাপ ছাড়া হবে বলে জানিয়েছে ইয়াহু। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল।

হোয়াটসঅ্যাপ ও ফেসবুক মেসেঞ্জারের আদলে তৈরি করা হচ্ছে ইয়াহু মেসেঞ্জার অ্যাপটি। ইয়াহু মেইলের অ্যাকাউন্ট দিয়ে লগইন করার পর আপনার মেইল অ্যাকাউন্টে থাকা সবাইকে যোগ করে নেবে মেসেঞ্জার। ফলে তারাও ইয়াহু মেসেঞ্জারের অ্যাপটি ব্যবহার করতে পারবে।

আইওএস ও অ্যানড্রয়েড দুটি ভার্সনেই ছাড়া হবে অ্যাপটি। এর পাশাপাশি থাকবে একটি ওয়েব অ্যাপ। ইয়াহু মেইলের সঙ্গেই ডেস্কটপে থাকবে এই অ্যাপটি, যেমন—জিমেইলের সঙ্গেই গুগল হ্যাংআউটস সংযুক্ত করা থাকে।

ইয়াহু মেসেঞ্জারের প্রোডাক্ট ম্যানেজমেন্টের সিনিয়র ডিরেক্টর অস্টিন সুমেখার ম্যাশেবলকে বলেন, ‘আমরা শুধু একটি অ্যাপ্লিকেশন হিসেবে এটি তৈরি করিনি। ইয়াহুর অন্যান্য সেবার সঙ্গে এটি সংযুক্ত হবে এবং একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে।’

এ বছরেই আরেকটি অ্যাপ নিয়ে এসেছে ইয়াহু। ‘লাইভটেক্সট’ নামের অ্যাপটি স্ন্যাপচ্যাটের মতো করে তৈরি করা হয়েছে, যাতে চ্যাটিং ও লাইভ ভিডিও দেখার সুযোগ রয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.