ওমানে ভিসা বন্ধ নেই- সিরাজুল হক

0

জুবায়ের সিদ্দিকী/গোলাম সরওয়ার : ওমানে প্রবাসী বাংলাদেশীদের সর্ববৃহৎ সংগঠন হিসাবে সোশাল ক্লাব অত্যন্ত আন্তরিক ভাবে মানুষের কল্যাণে কাজ করেছে। ওমানে বাংলাদেশী যত সংগঠন আছে, বঙ্গবন্ধু পরিষদ, আওয়ামীলীগ, মুনীরিয়া তাবলিগ, খোদ্দামুল মোসলেমিন, মাইজভান্ডারী সংগঠন, দেওয়ানবাগী, বাংলাদেশ সমিতিসহ সবগুলো সোশাল ক্লাবের প্রতিষ্ঠানলগ্ন থেকে ১৬/১৮ বছর যাবত সাংগঠনিক ভাবে কাজ করছে। এসব সংগঠনগুলোকে আমরা ক্লাবের ভেতর নিয়ে আসতে পেরেছি। এ কথাগুলো বলেছেন, ওমান সোশাল ক্লাবের সাধারণ সম্পাদক, বিশিষ্ট শিক্ষানুরাগী, সমাজসেবক ও সংগঠক সিরাজুল হক।

তিনি বলেন, সবগুলো সংগঠনকে এখন আমাদের ক্লাব থেকে অনুমতি নিয়ে যে কোন অনুষ্ঠানের জন্য ক্লাবকে নিমন্ত্রন, সম্মান দিয়ে অনুষ্টান করতে হচ্ছে। অর্থাৎ সবাইকে এখন ক্লাবকে স্বীকৃতি দিতে হচ্ছে। এটা আমি মনে করি আমাদের এই টিমের একটা বড় পাওয়া। ওমান প্রবাসীদের মধ্যে যে মতবিরোধ বা দন্ধ বা দুরুত্ব ছিল তা আমরা কমিয়ে এক জয়গায় নিয়ে আসতে পেরেছি। আমাদের মান্যবর রাষ্ট্রদূতও আমাদের ডেকে বলেছেন, আপনারা একসাথে ঐক্যবদ্ধভাবে কাজ করুন। তিনি আরো বলেছেন, আপনারা সবাইকে নিয়ে এগিয়ে যান। আমরা তার অনুরোধ পেয়েছি। গত ১৬ ডিসেম্বর আওয়ামীলীগের কর্মসুচীও সোশাল ক্লাবকে নিয়ে করেছে। ওমানে একসময় যে কোন হলে অনুষ্ঠানের অনুমতি দিয়ে দিত অনুষ্ঠান করার জন্য। এখন আশপাশের দেশে সন্ত্রস ও জঙ্গীবাদের উত্তান ঘটায় সমস্যা হচ্ছে। এখন ৫০ জনের উপর অনুষ্টান হলে সোশাল ক্লাব ছাড়া সম্ভব না। পুলিশের কাছে গেলে বলবে সোশাল ক্লাবে যান। আমাদের সামনে নির্বাচন আসতেছে। আমরা আগামী নির্বাচন সকলকে নিয়ে করতে আগ্রাহী। তিনমাস আগে থেকে নোটিশ দিয়ে আসতেছি। যারা যারা আগ্রহী তারা এগিয়ে আসেন। এব্যাপারে ওমানে জাতীয় পত্রিকা “টাইমস্ অব ওমানে” আমার ছবি সহ সাক্ষাৎকার ও ছাপা হয়েছে। এমনকি আমার ব্যক্তিগত ফোন থেকে ওমানে মান্যগন্য সকলকে ম্যসেজ পাঠিয়েছি। কেউ যেন বলতে না পারেন। আমরা জানিনা নির্বাচন হচ্ছে।

বিশিষ্ট সংগঠক ও দানবীর সিরাজুল হক বলেন, ওমানে এখন বাংলাদেশের শ্রমবাজার ভালো। মানুষ প্রতিদিন যাচ্ছে। কিন্তু ছোট ছোট কোম্পনী গুলোর লোক নেওয়া কষ্টকর হচ্ছে। বড় লাইন্সেরের কোম্পানীগুলো লোক নিতে পারছে। আমরা এব্যাপারে রাষ্ট্রদূত মহোদয়ের সাথে আলাপ করেছিলাম। তিনি এব্যাপারে চেষ্টা করেছেন। নবনিযুক্ত প্রবাসী কল্যাণ মন্ত্রি চট্টগ্রামের সন্তান। তিনি ওমান ভিজিট করলে ভাল হয়। তিনি যে ভাবে কাজ করছেন তাতে আমরা আশাবাদি, তার কর্মক্ষেত্রে সফল হবেন ইনশাআল্লাহ।

বিগতদিনে কিছুটা ক্রটি বিচ্যুতি ছিল। জি টু জি করতে গিয়ে আমাদের লোকসান হয়েছে। এখন এক কোটির জায়গায় সোয়া এককোটি লোক থাকত। এটা আমাদের দুভার্গ্য। উনার প্রচেষ্টা আছে। আন্তরিকতা আছে। ওমানে তিনি এসে মন্ত্রি পর্য্যায়ে কথা বললে শ্রম বাজার বৃদ্ধি পাবে তবে ওমানে ভিসা বন্ধ নেই। প্রতিদিন দেশ থেকে মানুষ যাচ্ছে। প্রত্যেক মাসে ১০ থেকে ১৫ হাজার মানুষ যাচ্ছে। এটা সরকারের একটি প্রশংসিত উদ্যোগ। মধ্যপ্রাচ্যের মধ্যে সবচেয়ে বেশী মানুষ ওমানে যাচ্ছে।

রাউজানের কৃর্তি সন্ত্রান ও রাউজানে স্কুল, মক্তব, মসজিদসহ জনহিতকর কাজের প্রতিষ্ঠাতা ওমান প্রবাসী সিরাজুল হক বলেন, গ্রামে আমাদের স্কুলে বই বিতরন, মার্দ্রসার বার্ষিক সভা ও সামাজিক সংগঠনগুলোর অনেক অনুষ্ঠানে এ বছরের শুরুতে যোগ দিতে পারায় আল্লাহর কাছে শুকরিয়া আদায় করছি। সামাজিক কাজে নিজেকে জড়িত রাখার চেষ্ঠা করি। মানুষকে সেবা দিতে পারা অনেক আনন্দ। আল্লাহ্ আমাকে সুস্থ্য ও কাজ করার তৌফিকদান করুন।- এই দোয়া আমি প্রবাসী ও দেশবাসীর কাছে প্রত্যশা করি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.