সারাদেশে এসএসসি পরীক্ষা শুরু

0

চট্টগ্রাম অফিস : সারাদেশে আজ শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা । সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা চলবে। মূল পরীক্ষা আগামী ৮ মার্চ শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ৯ থেকে ১৪ মার্চ চলবে।

২০১৬ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার সময়সূচি অনুযায়ী আজ বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে। চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ পরীক্ষার্থী। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থী বেড়েছে এক লাখ ৭২ হাজার ২৫৭ জন। প্রতিষ্ঠান বেড়েছে ৩১১টি। আর কেন্দ্র বেড়েছে ২৭টি। চলতি বছর বিদেশে আটটি কেন্দ্র থাকবে বলে জানান শিক্ষামন্ত্রী। গত ৩০ জানুয়ারি সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষামন্ত্রী বলেন, এ বছর এসএসসি পরীক্ষায় কিছু পরিবর্তন থাকছে। আগে শিক্ষার্থীদের শুধু সৃজনশীল বা রচনামূলক অংশের উত্তর পরীক্ষার শুরুতে দিতে হতো। তবে এবার থেকে শুরুতে দিতে হবে এমসিকিউ অংশের উত্তর। এ দুই অংশের পরীক্ষার মধ্যে বিরতি থাকবে ১০ মিনিট।

এ বছর বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা নেয়া হবে। শারীরিক শিক্ষা, স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা নামে একটি নতুন বিষয় অন্তর্ভুক্ত হয়েছে। এ বিষয়েও সৃজনশীল প্রশ্নে পরীক্ষা নেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.