লামা ইউপি নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের জোর লবিং চলছে

0

এম বশিরুল আলম লামা: বান্দরবানের লামার ৭ ইউনিয়নে নির্বাচনী হাওয়া বইছে। সম্ভাব্য প্রার্থীদের লবিং-তদবির শুরু হয়েছে জুরছে। আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে তৃণমূল পর্যায়ে সাংগঠনিক সফর সম্পন্ন করেছে আওয়ামীলীগ। ইউপি নির্বাচনে দলীয় প্রার্থীদেরকে বিজয়ী করে আনার ক্ষেত্রে এ সফর ইতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করছেন সকলে। আওয়ামীলীগ সরকার গত ৭ বছরে লামা উপজেলায় যেসব উন্নয়ন কাজ করেছে, সেদিকগুলো তুলে ধরে পাড়া-মহল্লা পর্যায়ে সকলকে দলীয় মনোনীত প্রার্থীকে নৌকা প্রতীকে বিজয়ী করার আহ্বান জানান। এছাড়া তৃণমূল পর্যায়ে অন্ত:দন্ধ থাকলে দলীয় সিনিয়রদের হস্তক্ষেপে তা দ্রুত নিরসন করে ঐক্যের পতাকাতলে আনাই ছিল সাংগঠনিক তৎপরতার মূল লক্ষ্য। বিগত দিনের সকল বিভেদ ভুলে বীর বাহাদুরের উন্নয়নকে আরো জোরদার করা, দলীয় আনুগত্যতার ভীত মজবুত করতে এ সফর সময়োচিত প্রয়াস হিসেবে মনে করছেন স্থানীয়রা।

স্থানীয় নির্বাচনে অতীতের যে কোন সময়ের চেয়ে লামা উপজেলা আওয়ামীলীগ বর্তমানে অনেক বেশি ঐক্যের পরিচয় দিচ্ছে। সম্প্রতি হয়ে যাওয়া পৌর নির্বাচন তার উজ্জল দৃষ্টান্ত। বিগত ২৫-২৯ জানুয়ারি লামা উপজেলা আওয়ামীলীগের সভাপতি সেক্রেটারী ও অংগ সংগঠন সমুহের নেতৃবৃন্দরা এ সফর সম্পন্ন করেছেন বলে দলীয় সূত্রে জানাগেছে। এদিকে থেমে নেই বিএনপিও, একক প্রার্থী দিয়ে জয় ছিনিয়ে আনার প্রস্তুতী নিচ্ছে দলটি। কৌশলগত কারণে দলীয় সফর ও তৃণমূল পর্যায়ে জনমত জরিপের বিষয়টি প্রকাশ পাচ্ছেনা এই দলটির। এ ব্যপারে পৌর বিএনপির সভাপতি আ: রউব জানান, বর্তমান রাজনৈতিক বাস্তবতায় সারা দেশেরমত লামা উপজেলায়ও গনতন্ত্র উদ্ধারের জন্য মূলত: বিএনপি নির্বাচনে অংশ হয়তো নিবেন। তিনি বলেন, সুস্থ্য নির্বাচন হলে এই উপজেলার সব কটি ইউনিয়নে বিএনপি প্রার্থীরাই জিতে আসবে।

উপজেলার ৭ ইউনিয়ন পরিষদের আসন্ন নির্বাচনে প্রায় ২ ডজন সম্ভাব্য প্রার্থী দলীয় মনোনয়ন লাভের জন্য জোর লবিং শুরু করেছেন। এর মধ্যে, ১নং গজালিয়া ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান বাথোয়াইচিং মার্মা ও সুই¤্রাঅং চৌধুরী (আওয়ামীলীগ), ম্যংক্যাচিং চৌধুরী ও আবুল কালাম (বিএনপি)। ২ নং লামা ইউনিয়ন: বর্তমান চেয়ারম্যান মিন্টু কুমার সেন, আক্তার কামাল মাইজ্জা মিয়া (সাবেক চেয়ারম্যান), শাহ নেওয়াজ ও আবুল কালাম (আওয়ামীলীগ), রবিউল হোসেন ভুইয়া, জসিম উদ্দিন ও আ: রহিম (বিএনপি)। ফাঁসিয়াখালী : বর্তমান চেয়ারম্যান জাকির হোসেন মজুমদার (বিএনপি)। নুর হোসেন চৌধুরী, খায়রুল বাশার (সাবেক চেয়ারম্যান), কামাল উদ্দিন ও মো: পেয়ারু কোম্পানী (আওয়ামীলীগ)।

আজিজ নগর : বর্তমান চেয়ারম্যান নাজেমুল ইসমলাম চৌধুরী (বিএনপি), রফিকুল আহামদ (সাবেক চেয়ারম্যান), মোহাম্মদ উলালাহ্ আজম খাঁন (সাবেক চেয়ারম্যান), মো: বাবুল যুবলীগ নেতা ও জসিম উদ্দিন কোম্পানী (আওয়ামীলীগ)। সরই : বর্তমান চেয়ারম্যান মো: ফরিদ উদ্দিন (বিএনপি), মোহাম্মদ আলী (সাবেক চেয়ারম্যান) ও নুর আলম মেম্বার (আওয়ামীলীগ)। ফাইতং : বর্তমান চেয়ারম্যান শামচুল আলম (বিএনপি), মো: ওমর ফারুখ ও জালাল উদ্দিন কোম্পানী, প্রবাস খেটে আসা শেখ এইচএম আহসান উল্ল্যা (আওয়ামীলীগ)। রুপসীপাড়া ঃ বর্তমান চেয়ারম্যান ছাচিংপ্রু মার্মা, বিশ্বজিত বড়–য়া ও শহিদুজ্জামান মেম্বার (আওয়ামীলীগ) মো: রফিকুল ইসলাম ও সাবেক চেয়ারম্যান ও দরদরী মৌজার হেডম্যান চাহ্লাখইন মার্মা (বিএনপি) ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস)’র সমর্থক খইহ্লাচিং মার্মা।

সম্ভাব্য এসব প্রার্থীরা তাদের সমর্থনে ইতোমধ্যে স্ব-স্ব দলীয় সিনিয়িরদের সাথে জোর লবিং তদবির শুরু করে দিয়েছেন বলে জানাযায়। এদিকে মাঠ পর্যায়ে আওয়ামীলীগের সাগঠনিক তৎপরতা সফলভাবে সম্পন্ন করার ফলে দলীয়ভাবে তৃণমুলের চুড়ান্ত করা প্রার্থীর মনোনয়ন শেষ পর্যন্ত সকলে মেনে নেবেন বলে শীর্ষ নেতাদের প্রত্যাশা। অপর দিকে বিরোধী অবস্থানে ও দীর্ঘদিন ক্ষমতার বাহিরে থাকা বিএনপির সাংগঠনিক কর্মকান্ডও চাঙ্গা হচ্ছে বলে দলীয় সূত্রে জানাগেছে। দলীয় অনৈক্যের বিরুপ প্রভাবের শিকার আর হতে চান না তারা। এ কারণে প্রার্থী মনোনয়নের পর সবাই এক হয়ে দলীয় প্রার্থীকে জয়ী করাবেন এমন প্রত্যয় ব্যক্ত করেছেন বিএনপির তৃণমূল নেতা কর্মীরা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.