লামায় উপজাতি শিশু মেয়ের গর্ভপাত, রক্তক্ষরণে মৃত্যু

0

এম বশিরুল আলম, নিজস্ব প্রতিনিধি লামা : বান্দরবানের লামা উপজেলা আইন শৃঙ্খলা ও সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি উপজেলা সভাকক্ষে প্রথমে মাসিক আইন শৃঙ্খলা সভা শুরু হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ। সভায় মাদক দ্রব্য নিয়ন্ত্রন, চোরাচালান প্রতিরোধ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, মানব পাচার প্রতিরোধ, আইন শৃঙ্খলা, মানসম্মত শিক্ষা, আইসিটি বিষয়ক ও উপজেলা ইনোভেসন টিম সভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলার সার্বিক আইন শৃঙ্খলা বিষয়ে সন্তোষ প্রকাশ করে বক্তারা, নারীর প্রতি সহিংসতারোধ ও মাদক নিয়ন্ত্রণে সকলকে আরো স্বোচ্ছার হওয়ার আহবান জানান।

এসময় এক বক্তা সভাকে অবহিত করেন যে, লামা উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের চিংথোয়াই মার্মা নামের এক দরিদ্র উপজাতি বাসিন্দার ১২ বছরের কিশোরী মেয়ে ঢাকাস্থ ইন্দোনিশিয়ান দূতাবাসে চাকুরীরত চোথাই রাখাইন নামের এক কর্মকর্তার বাসায় কাজ করতেন। গত ১৮ ফেব্রুয়ারি শিশু মেয়েটি রক্তক্ষরণ জনিত: কারণে ডুলহাজারা খৃষ্টান মেমোরিয়াল হাসপাতালে মারাযায়। তার পিতা চিংথোয়াই মার্মা জানান, নাইক্ষ্যংছড়ি বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা মংচিংপ্রু এর মাধ্যমে দেড় বছর আগে তার শিশু মেয়েটি (ইংচাইনু-১১) কে ঢাকায় ইন্দোনিশিয়ান দূতাবাসের কর্মকর্তা, চোথাই রাখাইন-এর বাসায় লালন-পালনের জন্য দেন।

চোথাই রাখাইন এর স্ত্রী প্রমারি রাখাইন ঢাকা কল্যানপুর রেডিও ষ্টেশনের সুপারিন্টটেন্ডেন্ট বলে জানান। কিছুদিন আগে ঢাকা থেকে জানানো হয় তার মেয়ে ব্লাড ক্যানসারে আক্রান্ত হয়ে অসুস্থ্য, তাকে ঢাকা মেডিকেল কলেজে চিকিৎসা করানো হচ্ছে। এর মাস খানেক পর ১লা ফেব্রুয়ারি ওই দূতাবাস কর্মকর্তার গ্রামের বাড়ি কক্সবাজারস্থ রামু উপজেলায় এনে মূমুর্ষাবস্থায় মেয়েটিকে তার বাবার কাছে রেখে যান। এর ক’দিন পর ৭ ফেব্রুয়ারি শিশু মেয়েটিকে ডুলহাজারা খৃষ্টান মেমোরিয়াল হাসপাতালে শিশু ওয়ার্ড ১৭ নং বেডে ভর্তি করান। সেখানে ডা: নেনসি’র চিকিৎসাধিন অবস্থায় ১৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার মেয়েটি মারাযায়।

এব্যপারে ডুলহাজারা খৃষ্টান মেমোরিয়াল হাসপাতালের ডাক্তার নেনসি। জানতে চাইলে তারা জানান, মেয়েটির ইতোপূর্বে যে কেউ গর্ভপাত: করান। তবে যথাযথভাবে গর্ভপাত: না করায় শিশু মেয়েটির মারাত্বক ইনফেকশন হয় এবং রক্তশুণ্য হয়ে পড়ে। হাসপাতালের ডাক্তাররা আরো বলেন, উপর্যুক্ত কর্তৃপক্ষ চাইলে আমরা এ ব্যপারে “মেয়েটির অকাল গর্ভ ও ত্রুটিপূর্ন গর্ভপাতের কারণে মারাত্বক ইনফেকশন হয়ে মৃত্যুবরণ করার’’ ব্যাখা দিতে পারবো। এব্যপারে নাইক্ষ্যংছড়ির বাসিন্দা বীরমুক্তিযোদ্ধা মংচিংপ্রু-এর মোবাইল নং (০১৭৭৫১৯৮৫০০) কথা বললে সে জানান, মেয়েটির ব্লাড ক্যান্সার হয়েছিল বলে চোথাই রাখাইন আমাকে জানিয়ে ছিলেন এবং ডাক্তার বলেছেন গর্ভপাতজনিত: কারণে মারা যায়। এই মুক্তিযোদ্ধা বলেন এ নিষ্টুর ঘটনার সত্য উৎঘাটন করে বিচারের আওতায় আনা উচিৎ।

ঢাকাস্থ ইন্দোনিশিয়া দূতাবাসের কর্মকর্তা চোথাই রাখাইন একাধিকবার কল করলেও তিনি ফোন রিসিভ করেননি। বিষয়টি গতকাল সোমবার উপজেলা মাসিক আইন শৃঙ্খলা সভায় উত্থাপিত হলে, সভার সভাপতি উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ ও লামা থানার অফিসার ইনচার্জ মো: ইকবাল হোসেন এ ব্যপারে নিহত শিশুর পিতাকে প্রয়োজনীয় আইনি সহায়তা করবেন বলে আশ্বস্থ করেন। বিষয়টি নিয়ে এলাকায় চাঞ্চল্য সৃষ্টি হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.