সিরিয়ার অবরুদ্ধ শহরে জাতিসংঘের ত্রাণ নিক্ষেপ

0

আন্তর্জাতিক ডেস্কঃ  সিরিয়ার পূর্বাঞ্চলে জঙ্গি গোষ্ঠীর হাতে অবরুদ্ধ শহরের বেসামরিক লোকজনের জন্য প্রথমবারের মত বিমান থেকে মানবিক সাহায্য ফেলেছে জাতিসংঘ।

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) হাতে অবরুদ্ধ দেইর আল-জোর শহরে সড়কপথে পৌঁছানো সম্ভব না হওয়ায় জাতিসংঘ সেখানকার বাসিন্দাদের জন্য বিমান থেকে ত্রাণ সামগ্রি ফেলেছে বলে বিবিসি জানিয়েছে। সংস্থাটির ত্রাণ বিষয়ক প্রধান স্টেফেন ও’ ব্রেইন বুধবার নিরাপত্তা পরিষদে বলেন, তারা ওই শহরের সরকার নিয়ন্ত্রিত এলাকায় মোট ২১ টন নিত্যপ্রয়োজনীয় সামগ্রি ফেলেছেন। দেইর আল-জোর শহরের দুই লাখ মানুষ অবরুদ্ধ হয়ে রয়েছে বলেও তিনি জানিয়েছেন।

জাতিসংঘের সাম্প্রতিক প্রতিবেদন অনুযায়ী দেশটির অবরুদ্ধ নাগরিকদের পরিস্থিতি দিন দিন করুণ আকার ধারণ করেছে। না খেয়ে মারা গেছে দেশের বেশ কিছু মানুষ। গত সপ্তাহে দেশটির অবরুদ্ধ পাঁচটি এলাকার ৮০ হাজার মানুষের জন্য প্রয়োজনীয় ত্রাণ পাঠিয়েছে জাতিসংঘ। তারা সিরিয়ার ক্ষুধার্ত মানুষের জন্য শতাধিক লরিতে করে খাদ্য ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী পাঠিয়েছিল। মঙ্গলবার সরকারি বাহিনীর নিয়ন্ত্রিত আরো দুটি এলাকাতেও তারা দুই কনভয় ত্রাণ পাঠিয়েছে।

কিন্তু দেইর আল-জোরে কোনভাবেই পৌঁছাতে পারছিল না জাতিসংঘের ত্রাণবাহী ট্রাকগুলো। শেষে তারা মরিয়া হয়ে আকাশ থেকে ত্রাণ নিক্ষেপ করে। জাতিসংঘের হিসেবে অনুযায়ী সিরিয়ার বিভিন্ন অবরুদ্ধ শহরে ৪ লাখ ৮০ হাজার মানুষ মানবেতর দিন কাটাচ্ছে। এছাড়া দেশটির আরও চল্লিশ লাখ মানুষের কাছেও ত্রাণ বিতরণ করতে পারছে না সংস্থাটি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.