হাসিনা-মোদি উদ্বোধন করবেন সীমান্ত হাট

0

সিটিনিউজবিডি : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন বাংলাদেশ সফরে সীমান্তে একটি হাটের উদ্বোধন করা হবে। ত্রিপুরা রাজ্যের সিপাহিজালার কমলাসাগর ও বাংলাদেশের ব্রাক্ষণবাড়িয়া জেলার সীমান্তে হাটটি অবস্থিত।

দুই দেশের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকায় সীমান্ত হাটের উদ্বোধন করবেন।ত্রিপুরার সিপাহিজালার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ডি কে চাকমা আজ শুক্রবার সাংবাদিকদের এ তথ্য জানান।

আগামী ৬ জুন নরেন্দ্র মোদি দুই দিনের সফরে ঢাকা আসছেন। তবে এই সীমান্ত হাটটি ৬ জুন না ৭ জুন উদ্বোধন করা হবে তা জানাতে পারেননি তিনি।
দুই দেশের সীমান্তবর্তী জিরো পয়েন্টে এই হাট বসানো হবে। সপ্তাহে একদিন এই হাটে কেনাবেচা হবে। সীমান্তের ৫ কিলোমিটারের আশপোশের লোকজন স্থানীয়ভাবে উৎপাদিত পণ্য এই হাটে কেনাবেচা করতে পারবেন।

ত্রিপুরা শিল্প উন্নয়ন করপোরেশনের সিনিয়র ম্যানেজার শ্যামল দেব বলেন, সীমান্ত হাটের কেনাবেচায় কোনো শুল্ক ধার্য্য করা হবে না। টাকা এবং রুপিতে কেনাবেচা করা যাবে।কৃষি পণ্য, মশলা, কাঠের তৈরি আসবাবসহ ১৬ ধরনের পণ্য কেনাবেচা করা যাবে এই হাটে।

ত্রিপুরায় এটি হবে দ্বিতীয় সীমান্ত হাট। এর আগে শ্রীনগর এলাকায় আরেকটি হাট বসানো হয়।এ ধরনের হাট বসানোর ফলে দুই দেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক আরো জোরদার হবে। ২০১২ সালে মেঘালয়ের পশ্চিম গারো পাহাড়ে প্রথম সীমান্ত হাট বসানো হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.