সরকার বিএনপির প্রস্তাব নাকচ করে দিয়েছে

0

সিটিনিউজবিডি : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশের সফরের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মধ্যকার একটি বৈঠকের ব্যবস্থা করার প্রস্তাব দেয় দলটি। তবে তাদের প্রস্তাব নাকচ করে দিয়েছে সরকার।

বিএনপি বলছে, মোদির সফরের আগে তারা বিভিন্ন জাতীয় ইস্যুতে ঐক্যমত্য তৈরির জন্য এ বৈঠকের আহ্বান করেছে। তবে সরকার বলছে, এ ধরনের কোনও বৈঠকে তারা আগ্রহী নয়।

মোদি বাংলাদেশ সফরে আসছেন আগামী ৬ই জুন। এ সফরের আনুষ্ঠানিক আলোচ্যসূচি এখনও ঘোষণা করা না হলেও, দুই দেশের মধ্যকার বেশ কিছু অমীমাংসিত ইস্যু আলোচনায় আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মোদির সফরে ছিটমহল বিনিময়ে স্থল-সীমান্ত চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা খুবই বেশি। আলোচনায় আসতে পারে তিস্তা নদীর পানি চুক্তিসহ দুই দেশের মধ্যে বাণিজ্য এবং যোগাযোগের বিষয়।

বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান রিপন বলছেন, এসব ইস্যু নিয়ে মোদির সঙ্গে আলোচনার আগে একটি ঐক্যমত্য তৈরির জন্যই তারা প্রধানমন্ত্রীর সঙ্গে চেয়ারপারসনের একটি বৈঠক আশা করছেন।

তিনি বলেন, ‘সরকার যাতে ইস্যুটি এমনভাবে উপস্থাপন করতে পারে যে এসব ইস্যুর প্রতি দল-মত নির্বিশেষে সবার সমর্থন আছে।’ তবে এ ধরনেরবৈঠকের সম্ভাবনা নাকচ করে দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম।
তিনি বলছেন, বিষয়টি নিয়ে তারা সংসদে বিরোধী দলের সঙ্গে আলোচনা করতে পারেন। তবে বিএনপির সঙ্গে আলোচনা করতে আগ্রহী নন।

তিনি আরও বলেন, ‘আমার মনে হয় না এটিকে বিশেষ কোনও গুরুত্ব দেএয়ার কারণ আছে। আমরা বসলে সংসদে বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে বসতে পারি।’

এসব ইস্যুতে তারা কোনও ভিন্নমত তুলে ধরতে চান কিনা জানতে চাইলে আসাদুজ্জামান রিপন বলেন, ভিন্নমত নয়, বরং জাতীয় ঐক্যমত্য প্রতিষ্ঠা করাই তাদের লক্ষ্য।

এইচ টি ইমাম বলেন, বিএনপি সবসময়ই ভারতের বিরোধিতা করে এসেছে এবং তাদের কারণে ভারতের সঙ্গে সম্পর্কও খারাপ হয়েছে।

বিএনপির বিরুদ্ধে ভারত বিরোধিতার অভিযোগের বিষয়ে বিএনপি নেতা আসাদুজ্জামান রিপন বলছেন, তাদের অবস্থান কখনোই ভারতের বিরুদ্ধে ছিল না, বরং তারা দেশের স্বার্থেই কথা বলেছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.