জিয়াকে প্রথম রাষ্ট্রপতি বলায় সুবিদ আলীর বিরুদ্ধে মানহানির মামলা

0

সিটিনিউজবিডি : জিয়াউর রহমানকে ‘প্রথম রাষ্ট্রপতি’ বলায় বঙ্গবন্ধুর মানহানির অভিযোগ তুলে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুবিদ আলী ভূঁইয়ার বিরুদ্ধে মানহানির মামলা হয়েছে।
সাবেক এই সেনা কর্মকর্তার বিরুদ্ধে তারই নির্বাচনী এলাকা কুমিল্লার দাউদকান্দির যুবলীগ নেতা মো. জিলানী সরকার আজ ২২ আগষ্ট সোমবার ঢাকার হাকিম আদালতে মামলাটি করেন।

আদালতের পেশকার সিরাজুল ইসলাম বলেন, বিচারক সত্যব্রত শিকদার শেরে বাংলানগর থানার পরিদর্শককে (তদন্ত) তদন্ত করে ১৩ অক্টোবরের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে বলেছেন।

আবেদনকারীর আইনজীবী মোয়াজ্জেম হোসেন খান বলেন, বঙ্গবন্ধুকে ছোট করা, সংবিধান লঙ্ঘন, বাদী ও সমগ্র বাঙালি জাতির সরল বিশ্বাসে আঘাত করায় সুবিদ আলীর বিরুদ্ধে মানহানি মামলার আর্জি করা হয়েছে, যার আর্থিক মূল্য ৫শ কোটি টাকা।

গত ১৭ অগাস্ট সংসদীয় কমিটির বৈঠকে সংসদ সদস্য মহিবুর রহমান মানিক ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকায় জিয়াউর রহমানকে ‘প্রথম রাষ্ট্রপতি’ লেখায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন তার ব্যাখ্যা দাবি করতে পারে কি না, তা জানতে চান।

এর পরিপ্রেক্ষিতে সুবিদ আলী ভূঁইয়া জিয়াকে ‘প্রথম রাষ্ট্রপতি’ বলেন বলে বৈঠকে অংশ নেওয়া একাধিক সদস্যের বরাত দিয়ে বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে।

তবে পরদিন এক সংবাদ সম্মেলনে সুবিদ আলী এ অভিযোগ অস্বীকার করে বলেন, তিনি জিয়াকে ‘প্রথম রাষ্ট্রপতি’ বলেননি।

এই প্রসঙ্গ তুলে মামলার আবেদনকারীর আইনজীবী মোয়াজ্জেম বলেন, ১৮ অগাস্ট বিভিন্ন দৈনিক পত্রিকা ও টিভিতে সুবিদ আলী ভূঁইয়ার বক্তব্য শুনে বাদী ‘হতভম্ব’ হয়ে যান বলে আদালতে জানিয়েছেন।

বাদী সুবিদ আলী ভূঁইয়াকে তার বক্তব্য প্রত্যাহারের আহ্বান জানালেও সুবিদ তাকে গালিগালাজ করেন ও হুমকি দেন। এই প্রেক্ষিতে জিলানী মামলা করার আবেদন জানান।

মামলার আর্জিতে তিন সাংসদ মহিবুর রহমান মানিক, আবদুর রউফ, নুরুল মজিদ হুমায়ুন এবং বাংলাদেশ প্রতিদিন, আমাদের সময় ও প্রথম আলোর সম্পাদককে সাক্ষী রাখা হয়েছে বলে এই আইনজীবী জানিয়েছেন।

বঙ্গবন্ধুর সুনাম এবং সুযশহানির জন্য আসামি ব্যক্তিগতভাবে দায়ী উল্লেখ করে বাদী আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা চেয়েছেন।

নিজেকে মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য বলে দাবিদার যুবলীগ নেতা জিলানী ঢাকার উত্তর যাত্রাবাড়ীতে থাকেন বলে আদালতে জানিয়েছেন।

বর্তমান সংসদে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি সুবিদ আলী বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়া প্রধানমন্ত্রী থাকার সময় সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) ছিলেন।

চাকরি শেষে বিএনপির মনোনয়ন চেয়েও না পেয়ে ২০০১ সালে কুমিল্লার দাউদকান্দি (কুমিল্লা-১) থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে হেরেছিলেন তিনি।

এরপর তিনি আওয়ামী লীগে যোগ দিয়ে ২০০৮ সালে নৌকা প্রতীকের প্রার্থী হয়ে বিএনপির প্রভাবশালী নেতা খন্দকার মোশাররফ হোসেনকে হারিয়ে সংসদ সদস্য হন।

নবম সংসদে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতির দায়িত্ব পাওয়ার পর এবার দশম সংসদে ফের নির্বাচিত হয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির সভাপতি হন সুবিদ আলী।

জিয়ার ছেলে তারেক রহমান গত বছর তার বাবাকে বাংলাদেশের ‘প্রথম রাষ্ট্রপতি’ বলার পর তীব্র সমালোচনার মধ্যেয় পড়েন। তার বক্তব্যদ-বিবৃতি প্রচারে পরে আদালতের নিষেধাজ্ঞাও আসে।

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর এক প্রকাশনায় জিয়াকে ‘প্রথম রাষ্ট্রপতি’ লেখা হলে তা নিয়ে ব্যাপক সমালোচনা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.