বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ধর্মঘট

0

সিটিনিউজবিডিঃ   প্রস্তাবিত অষ্টম জাতীয় বেতন স্কেল বাতিল ও তা পুনর্নির্ধারণ এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল দাবিতে  সোমবার দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা একযোগে কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট কর্মসূচি পালন করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির আহ্বানে সোমবার সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত সারাদেশে এ কর্মবিরতি পালন করেছেন শিক্ষকরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ কলা ভবনের সম্মুখে বটতলায় কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট কর্মসূচি পালন করেন।

বক্তারা বলেন, এই কর্মসূচি সরকার বিরোধী কোন কর্মসূচি নয়, কিংবা কোন ব্যক্তি বা গোষ্ঠীর বিরুদ্ধে আন্দোলনও  নয়। এই কর্মসূচি শুধুমাত্র শিক্ষকদের ন্যায্য সম্মান ও স্বতন্ত্র বেতন স্কেল আদায়ের জন্য। চলতি মাসের মধ্যে শিক্ষকদের স্বতন্ত্র বেতন কাঠামো প্রণয়নের ঘোষণা আসতে হবে।

তারা বলেন, শিক্ষকদের জন্য নতুন বেতন কাঠামো প্রণয়ন ও বাস্তবায়নের মধ্যবর্তী সময়ে ঘোষিত বেতন কাঠামো পুনর্নির্ধারণ করে সব বৈষম্য দূর করে সিলেকশন গ্রেড অধ্যাপকদের বেতন-ভাতা সিনিয়র সচিবের সমতুল্য করা; অধ্যাপকদের বেতন-ভাতা পদায়িত সচিবের সমতুল্য করা; সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষকদের বেতন কাঠামো ক্রমানুসারে নির্ধারণ করাসহ শিক্ষকদের যৌক্তিক বেতন স্কেল ও মর্যাদা নিশ্চিত করতে হবে।

শিক্ষকদের যৌক্তিক ও ন্যায্য দাবি আদায়ের লক্ষ্যে আগামীতে শিক্ষামন্ত্রী, অর্থমন্ত্রী, শিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান বরাবরে স্মারকলিপি প্রদান করা হবে।

এসময় তারা আগামী ২০ জুন জাতীয় প্রেসক্লাবের লাউঞ্জে একটি সংবাদ সম্মেলনের মাধ্যমে পার্শ্ববর্তী দেশসমূহের অনুরূপ বেতন কাঠামো ঘোষণার জন্য প্রস্তাবনা উপস্থাপন করা হবে বলেও ঘোষণা করেন। শিক্ষকরা আরও বলেন, দাবি আদায়ের লক্ষ্যে পরবর্তীতে যেকোনো কর্মসূচি সফল করতে তাঁরা দৃঢ় প্রতিজ্ঞ।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সঞ্চালনায় কর্মসূচিতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাজমা শাহীন, অধ্যাপক আনোয়ার হোসেন, অধ্যাপক আব্দুল আজিজ, অধ্যাপক আজিজুর রহমান, অধ্যাপক ফেরদৌস হোসেন, অধ্যাপক মো. রহমত উল্লাহ, অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া, অধ্যাপক শফিউল আলম ভূঁইয়া প্রমূখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.