চট্টগ্রাম বন্দরের নিরাপত্তায় সিসিটিভি ক্যামেরা

0

সিটিনিউজবিডি : চট্টগ্রাম বন্দরের নিরাপত্তায় নতুন করে ৮০০ সিসিটিভি ক্যামেরা লাগানো হবে বলে জানিয়েছেন চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম খালেদ ইকবাল।

সোমবার বন্দরের নিরাপত্তা উপদেষ্টা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

চট্টগ্রাম বন্দর ‘আইএসপিএস কমপ্লায়েন্স পোর্ট’ উল্লেখ করে খালেদ ইকবাল বলেন, এজন্য এখানকার নিরাপত্তা ব্যবস্থাপনা ও পর্যবেক্ষণের বাধ্যবাধকতা রয়েছে।

বন্দর চেয়ারম্যান বলেন, এজন্য আমরা প্রস্তুত আছি। এসব স্থাপনার নিরাপত্তায় কী ধরনের দুর্বলতা আছে এবং তা কীভাবে কাটিয়ে ওঠা যায় তা নিয়ে আলোচনা হয়েছে। পর্যায়ক্রমে এ স্থাপনাগুলো মনিটরিং টিম পরিদর্শন করবে।

গত কয়েকবছর ধরে বন্দরের পুরো এলাকায় ধাপে ধাপে সিসিটিভি ক্যামেরা স্থাপনের কাজ চলছে উল্লেখ করে তিনি বলেন, নতুন করে আরো ৮০০ সিসিটিভি ক্যামেরা লাগানো হবে। বুয়েট বিশেষজ্ঞদের মতামত নেওয়া হবে। প্রয়োজনে আর্ন্তজাতিক টেন্ডারও করা হবে।

মোহনা থেকে কর্ণফুলী নদীর দুইপাশের ১৪ কিলোমিটার বন্দর সংশ্লিষ্ট এলাকা ধরে শুধু জেটি নয় পুরো এলাকায় নিরাপত্তার আওতায় আসবে বলে জানান বন্দর চেয়ারম্যান।

শুধু বন্দরের জেটি এলাকা নয় সিইউএফএল, পদ্মা, মেঘনা, যমুনা, ড্রাই ডকসহ ১৬টি অফডকের নিরাপত্তা নিশ্চিত করতে হবে বলে মনে করেন তিনি।

বৈঠকে মূলত বন্দর অভ্যন্তর ও বন্দর সংশ্লিষ্ট এলাকার নিরাপত্তা নিয়ে আলোচনা হয়।

চট্টগ্রাম বন্দরের এলাকায় ৩০ শতাংশ সিসিটিভি’র আওতায় এবং ১২৮টি ক্যামেরা চালু আছে।

এক প্রশ্নের জবাবে বন্দর চেয়ারম্যান খালেদ ইকবাল বলেন, বন্দরের সক্ষমতা বাড়ছে। এর আগে বন্দরের ইতিহাসে কখনো একমাসে দুই লাখ কন্টেইনার হ্যান্ডলিং হয়নি।

তবে এ মাসে তা হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বন্দর চেয়ারম‌্যান বলেন, ২০১৫ সালে দুই মিলিয়ন কন্টেইনার হ্যান্ডলিং হয়েছিল। প্রতিমাসে কন্টেইনার হ্যান্ডলিংয়ে পূর্বের রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে। এতে প্রমাণিত হয় অর্থনীতি সচল আছে এবং বন্দর দিন দিন উন্নত হচ্ছে।

সভায় উপস্থিত ছিলেন বন্দরের পরিচালক (নিরাপত্তা) লেফটেন‌্যান্ট কর্নেল মোহাম্মদ আবদুল গাফফার, বন্দরের পর্ষদ সদস্য মো. জাফর আলম, পরিচালক (ট্রাফিক) গোলাম সারওয়ার, চিটাগাং চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক মাহফজুলুল হক শাহ, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের এ এ এম মাহবুব চৌধুরী।

এছাড়া সভায় সমুদ্র পরিবহন অধিদপ্তরের মহাপরিচালকের কার্যালয়ের প্রতিনিধি, র‌্যাব, পুলিশ, কোস্ট গার্ড এবং বিভিন্ন ব্যবসায়ী শিল্প গ্রুপের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.