চলচ্চিত্র ‘রানা প্লাজা’ মুক্তি পেল

0

সিটিনিউজবিডি :  বিভিন্ন কারণে সেন্সর বোর্ডে আটকে ছিল আলোচিত চলচ্চিত্র ‘রানা প্লাজা’। চলচ্চিত্রটিতে রানা প্লাজা ধ্বংসের বিভিন্ন দৃশ্য নিয়ে আপত্তি তোলে সেন্সর বোর্ড।

এর পর সেন্সরে ছাড়পত্র পাওয়ার বিষয়টি আদালত পর্যন্ত যায়। একটা সময় ছবিটি মুক্তি দেওয়া নিয়ে পরিচালক প্রযোজকসহ ছবির কলাকুশলীরা বেশ হতাশ হয়ে যান। অবশেষে সকল সমস্যাকে পাশ কাটিয়ে গত ১১ জুন বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েছে ছবিটি।

সেন্সর বোর্ড তাদের আপত্তিতে জানিয়ে ছিলো, সিনেমাতে গার্মেন্টস ধ্বসে পড়ার যে দৃশ্যটি দেখানো হয়েছে, তা রীতিমতো ভয়াবহ। এমন দৃশ্য সম্বলিত সিনেমা প্রেক্ষাগৃহে মুক্তি পেলে তার ফলাফল হবে আরও ভয়াবহ। বাংলা সিনেমার বড় দর্শক হচ্ছে গার্মেন্টসকর্মীরা। রানা প্লাজা ধসের ঘটনাটি তাদের আরও উত্তেজিত করে তুলবে। পরিস্থিতি অস্থিতিশীল হয়ে উঠবে এতে।

সাভারের রানা প্লাজা ট্র্যাজেডির গল্প নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘রানা প্লাজা’। রানা প্লাজা দুর্ঘটনায় অন্যতম আলোড়ন সৃষ্টিকারী চরিত্র রেশমাকে নিয়েই তৈরি করা হয়েছে ছবিটি। রেশমা চরিত্রে অভিনয় করছেন পরী মনি। তার বিপরীতে টিটু চরিত্রে অভিনয় করছেন সায়মন সাদিক।

চলচ্চিত্রের গল্পে দেখা যাবে গ্রামের এক দরিদ্র পরিবারের মেয়ে রেশমাকে ভালোবাসে তার প্রতিবেশী টিটু। কিন্তু টিটু তাদের চেয়ে অবস্থাপন্ন বলে তার প্রস্তাবে সায় দেয় না রেশমা। টিটুও হাল ছাড়ার পাত্র নয়। এক দুর্ঘটনায় টিটু রেশমাকে উদ্ধার করে। এরপর টিটুর ব্যাপারে গলতে শুরু করেন রেশমা, সায় দেয় তার প্রস্তাবে। এর কিছুদিন পর বিয়ে করে তারা ঢাকা চলে আসে।

হঠাৎ এক দুর্ঘটনায় আহত হয়ে কর্মক্ষমতা হারিয়ে ফেলে টিটু। পরিবারের দায়িত্ব মাথায় তুলে নিয়ে রেশমা যোগ দেয় এক গার্মেন্টসে। রেশমার চাকরিতে যোগদানের ব্যাপারটি সহজে মেনে নিতে পারে না পুরুষশাসিত সমাজ। এ নিয়ে নানা জটিলতার মধ্যে ঘটে যায় রানা প্লাজার দুর্ঘটনা।

পরিচালনার পাশাপাশি চলচ্চিত্রটির কাহিনি ও চিত্রনাট্য ও লিখেছেন নজরুল ইসলাম। গান রয়েছে মোট ৫টি। সবগুলো গানের সংগীতায়োজন করছেন আলী ইকরাম শুভ। এম.এ মাল্টিমিডিয়ার ব্যানারে নির্মিত হয়েছে চলচ্চিত্রটি। পরীমনি-সাইমন ছাড়া এ ছবিতে অভিনয় করছেন আবুল হায়াত, মিজু আহমেদ, কাবিলা, হাবিব খান, শিরিন আলম প্রমুখ।

২০১৩ সালে সাভারে রানা প্লাজা নামের একটি বহুতল ভবন ধ্বসে পড়ে। এই ঘটনার ১৭ দিন পর ১০ মে ধ্বংসস্তূপ থেকে রেশমা নামের এক মেয়েকে জীবিত উদ্ধার করা হয়। সেসময় ঘটনাটি বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টি করে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.