ডার্ক চকলেট স্বাস্থ্যের জন্য বেশি উপকারী

0

 সিটিনিউজবিডি  :     স্টকহোমের ক্যারোলিনস্কা ইন্সস্টিটিউটের সুজানা লারসন বলেন, চকলেটে চর্বি ও চিনি থাকায় এতে উচ্চ পরিমাণে ক্যালরি রয়েছে। তবে মিল্ক চকলেটের তুলনায় কোকোয়ার পরিমাণ বেশি এবং চিনি ও চর্বি কম থাকায়, ডার্ক চকলেট স্বাস্থ্যের জন্য বেশি উপকারী হয়।

জার্নাল অব দি আমেরিকান কলেজ অব কার্ডিওলজিতে প্রকাশ করা হয় জরিপভিত্তিক এই গবেষণা। গবেষণায় পাওয়া গেছে, হৃদপিণ্ডের সুস্থতার সঙ্গে কোকোয়া গ্রহণের সম্পর্ক রয়েছে। তবে বেশি পরিমাণে চকলেট খাওয়ার ব্যাপারেও গবেষকরা উৎসাহিত করেননি। সেক্ষেত্রে তারা প্রতিদিন সামান্য পরিমানে ব্লাক চকলেট খেলে উপকার পাবেন বলে ধারণা দেন।

অতিরিক্ত চকলেট প্রীতির জন্য বকুনি খেতে হয় বড়দের কাছে। কিন্তু চকলেট খেলে কমবে স্ট্রোক হওয়ার ঝুঁকি- এমনটাই জানালেন সুইজারল্যান্ডের একদল গবেষক। প্রায় ৩৩ হাজারেরও বেশি নারীর ওপর জরিপ চালিয়ে তারা এ সিদ্ধান্তে পৌঁছেন।

জরিপে দেখা গেছে, যারা তুলনামূলকভাবে বেশি পরিমাণে চকলেট খেয়েছেন তাদের স্ট্রোকের ঝুঁকি ততোই কমেছে। এদের মধ্যে যারা সপ্তাহে ৪৫ গ্রাম চকলেট গ্রহণ করেছেন, তাদের মধ্যে বছরে গড়ে প্রতি ১ হাজার জনের মধ্যে ২ দশমিক ৫টি স্ট্রোকের ঘটনা ঘটেছে। যারা সপ্তাহে ৮ দশমিক ৯ গ্রাম চকলেট গ্রহণ করেছেন, তাদের মধ্যে এ হার ছিলো প্রতি বছর ১ হাজার জনের মধ্যে ৭ দশমিক ৪টি।

গবেষকরা বলছেন, চকলেটের মধ্যে থাকা ফ্ল্যাভোনয়েড নামের উপাদান, যা ফ্ল্যাভোনইস নামেও পরিচিত, স্বাস্থ্যের উপর এর প্রভাবই বেশি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.