মনের কথা গোপন রাকা যাবে না – বিজ্ঞানী

0

সিটিনিউজবিডি  :    অনেক হয়েছে আমাদের সকলের মনের কথা লুকিয়ে রাখা কিন্তু এখন থেকে আর তা সম্ভব হচ্ছে না কেননা তেমনই আভাস দিয়েছেন একদল বিজ্ঞানী। মনে মনে আপনি কি ভাবছেন তা খুব সহজেই বুঝতে পারছেন এই বিজ্ঞানীদের দল।

‘জার্নাল অব নিউরো সায়েন্সে’ ব্রিটিশ বিজ্ঞান বিষয়ক সাময়িকী ‘নিউ সায়েন্টিস’র চলতি সংখ্যায় এমনই একটি খবর দেওয়া হয়েছে। বলা হয়েছে, আমেরিকার ফিলাডেলফিয়ার পেনিসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের মাইকেল কাহানার নেতৃত্বে একদল বিজ্ঞানী এ বিষয়ে গবেষণা করেছেন। ইপিলিপসি বা মৃগী রোগের চিকিৎসার জন্য অনেক রোগীই তাদের মস্তিষ্কে ইলেক্ট্রোড বসিয়ে থাকেন।

এ রকম ৪৬ জন রোগীকে স্বেচ্ছাসেবী হিসেবে বেছে নেন মাইকেল কাহানা ও তার দল। এ সব স্বেচ্ছাসেবীকে ১৫ থেকে ২০টি শব্দের একটা তালিকা পড়তে দেন তাঁরা। ইলেক্ট্রোড থাকায় এ সময় স্বেচ্ছাসেবীদের মস্তিষ্কে কি ধরনের তৎপরতা চলছে তা দেখতে পারেন গবেষকরা। এর এক মিনিট পর স্বেচ্ছাসেবী দলটিকে মনে মনে শব্দগুলো আওড়ানোর নির্দেশ দেন গবেষকরা।

এ জন্য ধারাবাহিকতা রক্ষার কোনও প্রয়োজন নেই এবং আগের শব্দ পরে বা পরের শব্দ আগে আওড়াতে পারবেন বলে তাদের জানিয়ে দেওয়া হয়। স্বেচ্ছাসেবী দলটি এ সময় তালিকার শব্দ বা তার সমার্থক শব্দ মনে করেন। তালিকার শব্দ পড়ার সময় তাদের মস্তিষ্কে যে ধরনের পরিবর্তন ঘটেছে ঠিক একই ধরনের পরিবর্তন ঘটেছে এ সময়ে।।

মাইকেল কাহানা এ গবেষণার ফলোআপ করবেন বলে ঠিক করেছেন। স্বাদ, গন্ধ, ভৌগলিক মিল পাওয়া গেলে তখনো মস্তিষ্কে এ ধরনের পরিবর্তন ঘটে কিনা তা পরীক্ষা করে দেখবেন তিনি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.