আমিরাতে ভিসা চালু না হওয়ার কারন অপরাধের মাত্রা বেড়ে যাওয়া

0

নাছির উদ্দিন তালুকদার
সাধারন সম্পাদক
বঙ্গবন্ধু পরিষদ আবুধাবী কেন্দ্রীয় কমিটি।
সাংগঠনিক সম্পাদক
বাংলাদেশ সমিতি, ইউ.এ.ই


গোলাম সরওয়ার: আরব আমিরাতে আবুধাবী বঙ্গবন্ধু পরিষদের সাধারন সম্পাদক, বাংলাদেশ সমিতির সাংগঠনিক সম্পাদক, আজকের সুর্যোদয়ের আবুধাবী প্রতিনিধি, বিশিষ্ট সংগঠক, ব্যবসায়ী ও সমাজ সেবক নাছির উদ্দিন তালুকদার সাম্প্রতিক সময়ে এক সংক্ষিপ্ত সফরে দেশে এসেছেন। আজকের সুর্যোদয়ের সাথে এক একান্ত সাক্ষাতকারে তিনি বলেন,’আমরা প্রবাসে থাকলেও মন পড়ে থাকে দেশে। প্রবাসে দেশের মানুষের সুখে দু:খে অংশ নিয়ে কল্যানকর কাজ করতে চেষ্টা করছি দীর্ঘদিন যাবত। প্রবাসীদের সমস্যার কোন শেষ নেই। অনেক সমস্যা সমাধানের চেষ্টা করে থাকি এবং কিছু সমস্যা দুতাবাসের মাধ্যমে সমাধানের উদ্যোগ গ্রহন করি। প্রবাসে দেশের ভাবমুর্তি যাতে করে ক্ষুন্ন না হয় সে চেষ্টা করা উচিৎ সকলকে। বর্তমান সরকারের আমলে প্রবাসীদের সুবিধার্থে দুতাবাসের মাধ্যমে এমআরপি পাসপোর্ট ডেলিভারী দেওয়া হচ্ছে। এ ছাড়া সাপ্তাহে একদিন সরাসরি প্রবাসীদের অভিযোগ মান্যবর রাষ্ট্রদুত শুনে থাকেন এবং যথাযথ ব্যবস্থা গ্রহন করার চেষ্টা করেন। আপনি নিজেও জানেন, আমিরাতে কোন রাজনৈতিক কর্মকান্ড চলে না। বঙ্গবন্ধু পরিষদ দেশের সকল সকল জাতীয় ও ধর্মীয় অনুষ্টান ঝাকজমক ভাবে পালন করে আসছে।

এ ছাড়া দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী পরিষদের সদস্যগন ও সংসদ সদস্য সহ সাংবাদিক, বুদ্ধিজীবি, রাজনৈতিক অনেক নেতৃবর্গ আবুধাবী সফরে অথবা ট্রানজিটে অবস্থান কালে আমরা তাদের যথাযথ ভাবে সম্মান দিয়ে অভ্যন্তনা ও সংবর্ধনার আয়োজন করে আসছি। মাননীয় প্রধানমন্ত্রী সহ মন্ত্রী পরিষদের অনেকে বঙ্গবন্ধু পরিষদের ব্যানারে সংবর্ধনায় যোগ দিয়েছেন। মধ্যপ্রাচ্যের মধ্যে আবুধাবী বঙ্গবন্ধু পরিষদ একটি বৃহৎ সংগঠন। ইতিমধ্যে আমরা সাংগঠনিক সফরে কয়েকবার সৌদিয়া, ওমান ও কাতার গিয়েছি। আপনি নিজেও আমাদের কর্মসুচীতে অংশ নিয়েছেন। নাছির উদ্দিন তালুকদার বলেন,’ আমরা দেশের যে কোন সংকটজনক মুহুর্তে দেশবাসীর পাশে দাঁড়িয়েছি। এমনকি বিভিন্ন সময়ে দুস্থ মানুষের সাহায্যে প্রধানমন্ত্রীর কল্যান তহবিলেও আমরা অর্থ প্রদান করেছি। জাতীয় নির্বাচন ও সিটি কর্পোরেশন নির্বাচনে আমাদের বিশেষ প্রতিনিধি দল দেশে দলের প্রচারনায় অংশ নিয়েছে।

nasir with shekh hasina

জাতীয় দুর্যোগ দেখা দিলেও আমাদের অবস্থান ছিল সাহায্যের হাত প্রসারিত করে দেশের মানুষের পাশে দাঁড়ানো। বিশিষ্ট সংগঠক ও সমাজ সেবক নাছির উদ্দিন তালুকদার বলেন, মানুষের কল্যানে ও প্রবাসীদের স্বার্থ সংরক্ষণে দলমত নির্বিশেষে কাজ করে যাচ্ছে বঙ্গবন্ধু পরিষদ। বাংলাদেশ দুতাবাসের মান্যবর রাষ্ট্রদুতও প্রবাসীদের স্বার্থে আন্তরিকভাবে কাজ করছেন। বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে আমি তাঁকে অভিনন্দন জানাচ্ছি। জীবন ও জীবিকার তাগিদে মানুষ দেশ থেকে প্রবাসে আসে। ভিসা জটিলতার কারনে অনেকে অবৈধ হয়ে পড়েছেন। ফলে তারা নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন। কিছু প্রবাসীর অবৈধ কর্মকান্ডের কারনে দেশের ভামমুর্তি বিনষ্ট হচ্ছে।

এখানে সকলকে আইন মেনে চলতে হয়। আইনের প্রতি সকলে শ্রদ্ধাশীল হওয়া একান্ত প্রয়োজন। আমিরাতে অবৈধভাবে থাকার কোন সুযোগ নেই। বিশিষ্ট সংগঠক নাছির উদ্দিন তালুকদার বলেন, ’মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী, বর্তমান মেয়র আ.জ.ম নাছির উদ্দিন, সেনাবাহিনীর এনডিসি কমান্ড্যাট লে.জেনারেল মোল্লা ফজলে আকবর, পুলিশের আইজিপি শহিদুল হক সহ সরকারের উর্দ্ধতন কর্মকর্তাদের আমরা অভ্যন্তনা ও সংবর্ধনা দিয়েছি। তিনি বলেন, এক বছর আগে প্রধানমন্ত্রী আমিরাত সফর করেছেন। ভিসা এখনো চালু হয়নি। প্রধানমন্ত্রী আমিরাত সফরের সময় আমাদের বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ইফতেখার হোসেন বাবুল অনুষ্টানে বক্তব্য দেন এবং  ভিসা চালু সহ প্রবাসীদের অনেক সমস্যা জানিয়ে স্মারকলিপি প্রদান করেন। তবে এখনো আমরা আশানুরুপ কোন সাড়া পাইনি। তিনি বলেন, অপরাধ প্রবনতায় সেখানে বাংলাদেশিরা শীর্ষে।

অপরাধ প্রবনতা কমে আনার ব্যাপারে বঙ্গবন্ধু পরিষদ কমিউনিটিতে জনসচেতনতার নানা কর্মসুচী চালিয়ে যাচ্ছি। দুতাবাস সব সময় তাদের রুটিন মাফিক কাজ করে। ভিসা চালু না হওয়াতে মানুষ হতাশাগ্রস্ত। তবে ভিসা চালুর ক্ষেত্রে আমিরাত কিছু শর্ত দিয়েছে। যে সব শর্ত সরকার পালন করছে। প্রায় ১০ লক্ষ বাংলাদেশি এখন আমিরাতে বসবাস করছে। আমাদের সরকারের সাথে বন্ধি চুক্তি বিনিময় হয়েছে। বিপুল পরিমান নারী শ্রমিক যাচ্ছে তবে শুধু লেবার ভিসা বন্ধ রয়েছে। শুধু অপরাধের ঘটনার কারনে বাংলাদেশের ভিসা প্রক্রিয়া বার বার ব্যাহত হচ্ছে। বাংলাদেশে ঢাকায় আমিরাতের দুতাবাসের জন্য জায়গা দেওয়া হয়েছে। আমিরাত সরকার ঢাকায় লেবার এটাচী নিয়োগ দেওয়া হচ্ছে। কার্যক্রমও চলছে। আমি মনে করি ভিসা চালু হোক বা না হোক তাতে দুতাবাসের কোন মাথাব্যথা নেই। বহি:বিশ্বের মধ্যে একমাত্র আমিরাতে এমআরপি পাসপোর্ট সঠিক সময়ে দেওয়া হচ্ছে। আমিরাতে হুন্ডি ব্যবসা জমজমাট হলেও দুতাবাস এ ব্যাপারে তদারকি করলে হুন্ডি বন্ধ হতে পারে।

নাছির তালুকদার বলেন, ’বিভিন্ন অপরাধের তথ্য উপাত্ত আছে কিন্তু আইনগত বাধা থাকায় কিছু করতে পারছে না দুতাবাস। তিনি বলেন, আওয়ামী লীগের নাম দিয়ে কিছু লোক রাজনৈতিক কর্মকান্ড চালাচ্ছে। আমিরাত সরকার এসব পর্যবেক্ষন করছে। দলীয় ব্যানারে যারা রাজনীতি করছেন তারা তাদের স্বার্থ সিদ্ধির জন্য করছেন। ব্যানার সর্বস্ব রাজনীতি ত্যাগ করে আইন মেনে চলার জন্য সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানাবো। বিশিষ্ট সংগঠক ও সাবেক ছাত্রনেতা নাছির উদ্দিন তালুকদার বলেন, বাংলাদেশ সমিতিকে মিনিষ্টার অব সোশ্যাল এ্যাপেয়ার্স আমিরাত তদারকি করে থাকে। দীর্ঘ ২০ বছর বিএনপি-জামায়াতের লোকজন কৌশলে এই সংগঠন দখলে রেখেছিল। বর্তমানে বাংলাদেশ সমিতির কার্যক্রম গতিশীল করতে উদ্যোগ নেওয়া হচ্ছে। প্রবাসীদের কল্যানে কাজ করতে বিভিন্ন কর্মসুচী হাতে নিয়েছি আমরা।

এ ব্যাপারে প্রবাসীদের সহায়তা কামনা করছি। আমিও এবারের কার্যকরী কমিটিতে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হয়েছি। যারা এই ব্যাপারে আমাদেরকে সাহায্য সহযোগিতা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। তিনি বলেন,’বঙ্গবন্ধু পরিষদের একটি প্রতিনিধি দল বর্তমানে বাংলাদেশে অবস্থান করছেন। ঈদের পরে মন্ত্রী পরিষদের সদস্য কেন্দ্রীয় আওয়ামী লীগের নেতা ও চট্টগ্রামের মেয়র আ.জ.ম নাছির উদ্দিনের সাথে সাক্ষাতের কথা রয়েছে। অন্যদিকে বঙ্গবন্ধু পরিষদের সাংগঠনিক কার্যক্রম চলছে আবুধাবীতে। যারা এখনো সদস্য হতে পারেননি তাদের সদস্য হতে অনুরোধ করছি। তিনি বলেন, আজকের সুর্যোদয়ের মাধ্যমে দেশবাসী ও প্রবাসীদের জানাচ্ছি রমজানুল মোবারক ও আগাম ঈদ শুভেচ্ছা। এ ছাড়া আমাদের সহকর্মী কাঞ্চন বড়ুয়ার মৃত্যুতে তার আত্বার সদগতি কামনা করছি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.