শরণার্থীদের স্বাগত জানালেন জাস্টিন ট্রুডো

0

আন্তর্জাতিক ডেস্ক::নিরাপদ আশ্রয়ের আশায় যুদ্ধবিধ্বস্ত দেশগুলো থেকে পালিয়ে আসা অভিবাসীদের স্বাগত জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। যুক্তরাষ্ট্র শরণার্থী না নেয়ার ঘোষণার একদিন পর শনিবার ফ্রান্স ও ইংরেজি ভাষার একাধিক টুইটার বার্তায় তিনি এ কথা জানান।

টুইটারে ট্রুডো লেখেন, ‘ধর্ম বিশ্বাস যাই হোক না কেন নির্যাতন, সন্ত্রাস ও যুদ্ধের কবল থেকে পালিয়ে আসা সকলকেই স্বাগত জানাবে কানাডার নাগরিকরা। বৈচিত্র্যতাই আমাদের শক্তি #কানাডায় স্বাগতম।’

উল্লেখ্য, শুক্রবার সিরিয়া, ইরাক, ইরানসহ মুসলিমপ্রধান সাতটি দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা বিষয়ক একটি নির্বাহী আদেশে সই করেন ট্রাম্প। শনিবার নিষেধাজ্ঞার তালিকায় থাকা এসব দেশের ভ্রমণকারীদের যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিমানবন্দরে আটকে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়। যদিও পরে তাদেরকে ফেরত না পাঠানোর নির্দেশ দেন মার্কিন আদালত।

এ ধরনের পদক্ষেপের কারণে বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনার শিকার হয়েছেন ট্রাম্প।

ট্রাম্পের অব্যাহত সমালোচনার মধ্যেই এদিন আরেকটি টুইট করেন জাস্টিন ট্রুডো। সেখানে তিনি ২০১৫ সালে তোলা একটি ছবি পোস্ট করেছেন। ছবিটিতে তাকে কানাডার বিমানবন্দরে একজন সিরিয়ান শরণার্থীকে স্বাগত জানাতে দেখা যায়।

ট্রুডোর কার্যালয় থেকে জানানো হয়, যুক্তরাষ্ট্র সরকারের নিষেধাজ্ঞা কানাডার পাসপোর্টধারীদের ক্ষতিগ্রস্ত করবে না। আরো বলা হয়, কানাডার পাসপোর্ট রয়েছে আবার নিষেধাজ্ঞার তালিকায় থাকা দেশেরও নাগরিকত্ব রয়েছে এমন দ্বৈত নাগরিকদের ক্ষেত্রেও যুক্তরাষ্ট্র ভ্রমণের নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। সূত্র: ফক্স নিউজ

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.