উখিয়ার কাঁঠাল যাচ্ছে সারাদেশে

0

শহীদুল ইসলাম, উখিয়া, (কক্সবাজার)::উখিয়ার হাট-বাজারগুলোতে জাতীয় ফল কাঁঠাল আসতে শুরু করেছে। এখানকার উৎপাদিত কাঁঠাল স্থানীয় চাহিদা পূরণ করে দেশের বিভিন্ন জায়গায় পাইকারী ব্যবসায়ীর মাধ্যমে চালান হচ্ছে।

খুচরা ব্যবসায়ীরা জানান, অন্যান্য বছরের তুলনায় এবার আনুপাতিক হারে আম, কাঁঠালের উৎপাদন কম হয়েছে। ফলে হাট-বাজারে কাঁঠালের দামও বেড়ে গেছে। মাঝারী সাইজের একেকটি কাঁঠাল বিক্রি হচ্ছে ৮০-৯০ টাকায়।

ব্যবসায়ীরা জানান, এখানকার হাট-বাজারগুলো থেকে কাঁঠাল সংগ্রহ করে বিভিন্ন স্থানে চালানের মাধ্যমে লাভবান হলেও অন্যান্য বারের তুলনায় এবার কাঁঠালের ঘাটতি দেখা দিয়েছে। স্থানীয়রা জানান, পাইকারী ব্যবসায়ীরা বাড়ি বাড়ি গিয়ে কাঁঠাল খরিদ করার কারণে হাট-বাজারে কাঠালের দাম বেড়ে গেছে।

অভিযোগ উঠেছে, উখিয়ার এক শ্রেণির অসাধু ব্যবসায়ী হারুন ও আশু আলীরা জোত পারমিটের নাম ভাঙ্গিয়ে নির্বিচারে আম, কাঠাল গাছ কর্তন করে চট্টগ্রাম, ঢাকা, রাজশাহী, খুলনা সহ দেশের বিভিন্ন স্থানে পাচার করছে। যে কারণে মৌসুমী ফল আম, কাঁঠালের ঘাটতি দেখা দিয়েছে।

এ প্রসঙ্গে আম, কাঠাল গাছ ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে, তারা ফলবান বৃক্ষ ক্রয় বা কর্তন করছে না। যে সমস্ত গাছে আম, কাঠাল ধরছে না কয়েক বছর ধরে, তারা ওই সমস্ত গাছগুলো ক্রয় করে দেশের বিভিন্ন স্থানে চালান করছে।

জোত পারমিটের ব্যাপারে রেঞ্জ কর্মকর্তা মনিরুল ইসলাম জানান, তারা আম, কাঠালের পারমিট দিচ্ছে তবে। যাদের জোত জায়গার উপর বাগান রয়েছে শুধুমাত্র তাদেরকেই আম, কাঠাল গাছ চালানের জন্য পারমিট দিচ্ছে। স্থানীয় প্রত্যক্ষদর্শী আলমগীর মোজাম্মেল, সহ একাধিক লোকজন জানান, এসব অসাধু ব্যবসায়ীরা গ্রাম থেকে নির্বিচারে আম, কাঠাল গাছ চালান করার কারণে হাট-বাজারে আম, কাঠালের এ আকাল দেখা দিয়েছে।

শনিবার উখিয়া বাজার ঘুরে দেখা যায়, সাতকানিয়া, দোহাজারী, চট্টগ্রাম থেকে ব্যবসায়ীরা বাজার থেকে কাঁঠাল ক্রয় করে মজুদ করছে। সাতকানিয়ার কাঠাল ব্যবসায়ী ইয়াকুব আলী জানান, তারা এখান থেকে ক্রয়কৃত কাঠাল বিভিন্ন আড়তে সরবরাহ করবেন। ওখান থেকে খুচরা ব্যবসায়ীরা ক্রয় করে বিভিন্ন স্থানে নিয়ে যাবেন। একেকটা কাঠালের দাম কত পড়ছে জানতে চাওয়া হলে ব্যবসায়ী করিম উল্লাহ জানান, গাড়িভাড়া সহ প্রতিটি কাঠালের দাম পড়বে ১শত থেকে ১২০টাকা পর্যন্ত। সে জানান, অন্যান্য বছরের তুলনায় এবার হাটবাজারে কাঠালের মজুদ অনেকটা কম। তাই দামও একটু বেড়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.