বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ কেন অবৈধ নয়

0

সিটিনিউজবিডি : বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিকেল কলেজ এবং বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীদের টিউশন ফি’র ওপর ৭ দশমিক ৫ শতাংশ ভ্যাট আরোপ করা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি জে এন দেব চৌধুরীর বেঞ্চ রোববার (৯ আগস্ট) এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার হাসান এম এস আজিম।

আদালতে গত মঙ্গলবার (৪ আগস্ট) আবেদনটি দায়ের করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন বিভাগের শিক্ষক খন্দকার দিদার-উস-সালাম, একই ইউনিভার্সিটির আইন বিভাগের ছাত্র আরিফ মাহমুদ ও সাংবাদিকতা বিভাগের ছাত্র ফরহাদ হোসেন।

পরে খন্দকার দিদার-উস-সালাম জানান, বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিকেল কলেজ এবং বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীদের টিউশন ফি’র ওপর ৭ দশমিক ৫ শতাংশ ভ্যাট আরোপ করে গত ৪ জুলাই প্রজ্ঞাপন জারি করে এনবিআর। এ প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করলে আদালত রুল জারি করেন।

তিন সপ্তাহের মধ্যে অর্থ সচিব, শিক্ষা সচিব, এনবিআর সচিব ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিট আবেদনে বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর করারোপ করা হলেও পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর করারোপ করা হয়নি। এটা বৈষম্যমূলক।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.