টাইফুন সুডেলোর আঘাতে চীনে নিহত ৮

0

সিটিনিউজবিডি::  ঘূর্ণিঝড় সুডেলোরের আঘাতে চীনের পূর্ব উপকূলীয় অঞ্চলে কমপক্ষে আট জন প্রাণ হারিয়েছে বলে জানিয়েছে রয়টার্স। এছাড়া ঝড়ের কারণে দেশটিতে বাতিল করা হয়েছে পাঁচশ’র বেশি ফ্লাইট। এর আগে শনিবার এই ঝড়ে প্রতিবেশী তাইওয়ানে মারা গিয়েছিল ছয় জন।

তাইওয়ানের পর শনিবার রাতে চীনা মেইনল্যান্ডের ফুজিয়ানা প্রদেশে আঘাত হানে ঘূর্ণিঝড় সুডেলোর। পরে রোববার সকালে এটি পার্শ্ববর্তী জেজিয়াং ও জিয়াংঝিতে আঘাত হেনে এই প্রদেশে দুটিকে লণ্ডভণ্ড করে দেয় বলে সিনহুয়া জানিয়েছে। ঘূর্ণিঝড়টি আঘাত হানার আগে উপকূলীয় অঞ্চলের ১ লাখ ৬৩ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছিল।

রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভি জানিয়েছে, ঘূর্ণিঝড় ও প্রবল বর্ষণে জেজিয়াং প্রদেশের হাংঝৌ শহরে নিহত হয়েছে আট জন। এছাড়া বহু গাছপালা ভেঙে পড়েছে এবং অনেক স্থানে আকস্মিক বন্যা ও ভূমিধসের খবর পাওয়া গেছে।

এদিকে চীনা বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, ঘূর্ণিঝড়ের আশঙ্কায় ফুজিয়ানের ১ লাখ ৬৩ হাজার মানুষকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছিল। বিদ্যুৎ বিপর্যয়ের কারণে অন্ধকারে রয়েছে ওই এলাকার আরো ২০ লাখের বেশি মানুষ। এছাড়া ঘূর্ণিঝড়ের কারণে ৫৩০টির বেশি ফ্লাইট এবং উচ্চগতির ১৯০টি রেল বাতিল করা হয়েছে।

এর আগে শনিবার ভোরে দেশের পূর্বাঞ্চলীয় উপকূলে ঘণ্টায় ২৩০ কিলোমিটার বেগে আঘাত হেনেছিল টাইফুন সুডেলোর। ওই ঝড়ে ছয় জন নিহত এবং চার জন নিখোঁজ হয়েছিল। এছাড়া আহত হয়েছিল আরো চার শতাধিক মানুষ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.