রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র: বার্নিকাট

0

শহিদুল ইসলাম, উখিয়া (কক্সবাজার):: রোহিঙ্গা সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্র আন্তরিক, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র বলে জানালেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে কক্সবাজারের উখিয়ার কুতুপালং শরণার্থী শিবির পরির্দশনকালে তিনি এসব কথা বলেন।

বার্নিকাট বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে তাঁর দেশ অত্যন্ত আন্তরিক। এ জন্য তিনি এবার সহ ৩ বার ক্যাম্প পরিদর্শনে আসেন। খোঁজখবর নেন মিয়ানমার সেনাবাহিনীর বর্বতার শিকার হয়ে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেওয়া নারী-পুরুষ রোহিঙ্গাদের।

এ সময় তিনি রোহিঙ্গাদের সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্র কাজ করবে বলেও জানান। এর আগে তিনি কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছে আন্তর্জাতিক অভিবাসী সংস্থার (আইএমও) সহ সরকারী-বেসরকারী কর্মরত কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন এবং বস্তি পরিদর্শন করেন।

শেষে নির্যাতনের শিকার হয়ে মিয়ানমার থেকে পালিয়ে আসা ও স্বজনহারা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। বার্নিকাটের সঙ্গে ছিলেন রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত বিভিন্ন এনজিও সংস্থা প্রতিনিধি।

উল্লেখ্য যে, ইতিপুর্বে উখিয়ার কুতুপালং, সীমান্তের ঘুমধুম জিরো পয়েন্ট পরির্দশন করেছিলেন ৪৩টি দেশের প্রতিনিধিদল। ওই সময় তারা মিয়ানমারে বাড়ী-ঘরে আগুণ দেওয়ার দৃশ্য স্বচক্ষ্যে অবলোকন করেছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.