বিসিএসে বসছে প্রায় সাড়ে তিন লাখ পরীক্ষার্থী

0

সিটিনিউজ ডেস্ক :: ২০২৪টি পদের জন্য আজ ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় বসছে প্রায় সাড়ে তিন লাখ পরীক্ষার্থী। আজ শুক্রবার (২৯ ডিসেম্বর) সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ২০০ নম্বরের এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সরকারি কর্ম কমিশন (পিএসসি) জানিয়েছে, সকাল সাড়ে ৮টা থেকে ৯টা ২৫ মিনিটের মধ্যে প্রার্থীদের পরীক্ষা কক্ষে প্রবেশ করতে হবে পরীক্ষার্থী। উত্তরপত্র দেওয়া হবে সাড়ে ৯টায়।

কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষা কক্ষে প্রবেশ করা যাবে না। হাত ঘড়িও ব্যবহার করা যাবে না। কমিশনের পক্ষ থেকে পরীক্ষাকক্ষে দেয়াল ঘড়ি রাখা হবে।

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ ই ম নেছারউদ্দিন জানান, প্রার্থীদের ২০০ নম্বরের এমসিকিউ পরীক্ষায় অংশ নিতে হবে। পরীক্ষা হবে দুই ঘণ্টা। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য প্রার্থী ১ নম্বর পাবেন এবং প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ৫০ নম্বর কাটা যাবে।

৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তিতে দুই হাজার ২৪টি পদে নিয়োগ দেওয়ার কথা বলা হয়। আবেদন নেওয়া শুরু হয় গত ১০ জুলাই থেকে। শেষ হয় গত ১০ আগস্ট।  এই সময়ে আবেদন করেন  তিন লাখ ৪৬ হাজার ৫৩২ জন প্রার্থী।

প্রিলিমিনারি পরীক্ষায় থাকছে, বাংলা ভাষা ও সাহিত্য, ইংরেজি ভাষা ও সাহিত্য, বাংলাদেশ বিষয়াবলি, আন্তর্জাতিক বিষয়াবলি, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা, সাধারণ বিজ্ঞান, কম্পিউটার ও তথ্য প্রযুক্তি, গাণিতিক যুক্তি, মানসিক দক্ষতা, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.