ফটিকছড়ির রাজনীতি মাঠে আওয়ামীলীগ বিএনপি নেই

0

আহমেদ এরশাদ খোকন, ফটিকছড়ি (ভূজপুর) :   চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার রাজনীতি এখন অনেকটা একদলীয় হয়ে গেছে। আওয়ামীলীগের দাপট এবং নিজেদের অ কোন্দলের ফলে কোণঠাসা হয়ে পড়েছে বিএনপি। দীর্ঘদিন ধরে ফটিকছড়ি উপজেলা বিএনপি দু ভাগে বিভক্ত হয়ে আছে। ভিআইপি নেতাদের সমর্থন নিয়ে এক পক্ষে নেতৃত্ব দিচ্ছে ন উপজেলা বিএনপির একাংশের আহবায়ক আলহাজ্ব ছালাউদ্দীন। অন্য অংশে তৃর্ণমূল কর্মী-নেতাদের সাথে নিয়ে মাঠে রয়েছেন আলহাজ্ব সরওয়ার আলমগীর। এ দু গ্রপের রাজনীতি এখন মাঠের বাইরে চলে গেছে। এক সময় পাল্টা পাল্টি সভা সেমিনার করলেও এখন কেউ মাঠে নেই।

দলীয় কর্মসূচীতে কোন অংশের নেতাকর্মীদের এখন আর মাঠে দেখা যায় না। উভয় গ্রুপ উপজেলা বিএনপির কমিটি গঠন নিয়ে নিষ্ক্রিয় হয়ে গেছে। চট্টগ্রাম উত্তরজেলা বিএনপির আহবায়ক লায়ন আসলাম চৌধুরী আলহাজ্ব ছালাউদ্দীনকে আহবায়ক করে উপজেলা বিএনপির কমিটি গঠন করলেও তা প্রত্যাখান করে উত্তরজেলা বিএনপির সদস্য সচিব কাযী আব্দুল্লাহ্ আল হাসান সরওয়ার আলমগীরকে আহবায়ক করে পাল্টা কমিটি ঘোষণা করেন। এর পর উভয় গ্রুপ মাঠ এবং মাঠের বাইরে মুখোমুখী হলেও এখন কেউ মাঠে নেই। ফাঁকা মাঠে প্রতিপক্ষ না পেয়ে এখন আওয়ামীলীগ নিজেরাই নিয়ন্ত্রণ করছে। বলা চলে, নিজেদের মধ্যে দল ভাগ করে খালি মাঠে খেলছে উপজেলা আওয়ামীলীগ। উপরে মধুর সর্ম্পক হলেও ভিতরে ভিতরে যা তা ফটিকছড়ি আওয়ামীলীগৈর রাজনীতিতে। গত জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামীলীগের মিত্র ত্বরিকত ফেডারেশনের চেয়ারম্যানের পক্ষে আওয়ামীলীগ ঐক্যবদ্ধ হয়ে কাজ করলেও এরপর আর ঐক্য থাকেনি ফটিকছড়ি আওয়ামীলীগে।

এমনকি, এমপি নির্বাচন পরবর্তী সময়ে উপজেলা নির্বাচনেও আওয়ামীলীগের প্রকৃত ঐক্য নিয়ে নানা কথা বাতাসে উড়ছে। দলীয় প্রার্থী তৌহিদুল আলম বাবুর পক্ষে অনেকেই আন্তরিকভাবে কাজ করেননি বলেও গুঞ্জন রয়েছে। তবে, দশম সংসদ নির্বাচনের স্বতন্ত্র প্রার্থী দানবীর ড.মাহমুদ হাসানকে ঠেকাতে এবং দলীয় প্রার্থীকে বিজয়ী করতে আওয়ামীলীগ যে কয়েক মাসের জন্য ‘পিওর’ ঐক্য হয়েছেন তা কোন সন্দেহ নেই। বিএনপিহীন মাঠে এখন একক ভাবে নেতৃত্ব দিচ্ছে আওয়ামীলীগ। আগে রফিক-পেয়ারু দুটি গ্রুপ থাকলেও এখন অনেক গ্রুপ সক্রিয় রয়েছে ফটিকছড়ির রাজনীতিতে। এ টি এম পেয়ারুল ইসলাম, তৌহিদুল আলম বাবু, ফখরুল আনোয়ার এবং খাদিজাতুল আনোয়ার সনির নেতৃত্বের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশাল গ্রুপ থাকলেও হুসাইন মুহাম্মদ আবু তৈয়ব, নাজিম উদ্দীন মুহুরী, সৈয়দ মুহাম্মদ বাকেরের নেতৃত্বে রয়েছে আরো কয়েকটি উপ-গ্রুপ। গ্রুপ রাজনীতি না করলেও উত্তরজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব নুরুল আলম চৌধুরী, আলহাজ্ব ড.মাহমুদ হাসান এবং আফতাব উদ্দীন চৌধুরীরও ভালো প্রভাব রয়েছে ফটিকছড়ির রাজনীতিতে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.