চট্টগ্রাম- কাপ্তাই সড়ক সংস্কারে ওয়াসাকে আল্টিমেটাম

0

নিজস্ব প্রতিবেদকঃ সাত দিনের মধ্যে চট্টগ্রাম-কাপ্তাই সড়ক সংস্কার না হলে ওয়াসার চেয়ারম্যানের অপসারণ চেয়ে ওয়াসা অফিস ঘেরাও করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন রাঙ্গুনিয়া রাউজান মানবাধিকার কমিশন এবং রাঙ্গুনিয়া রাউজান সম্মিলিত নাগরিক সমাজ। তারা চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী ফয়জুল্লাহর বিরুদ্ধে অদক্ষতা, ব্যর্থতা ও অর্থ আত্মসাতের অভিযোগ তুলে তার  অপসারণ দাবী করেছেন।

আজ মঙ্গলবার (৯ জানুয়ারী ) সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এ হুঁশিয়ারি দেয়া হয়। রাঙ্গুনিয়ায় স্থাপিত পানি শোধনাগার থেকে চট্টগ্রাম নগরীকে পানি সরবরাহ পাইপ লাইন স্থাপনে সড়ক কেটে সংস্কার না করায় এবং ২ বছর ধরে হাজার হাজার মানুষের দুর্ভোগ সৃষ্টির জন্য ওয়াসাকে দায়ী করে সংবাদ সম্মেলনে বলা হয়, পানির লাইন স্থাপনে চট্টগ্রাম থেকে রাঙ্গুনিয়া উপজেলা পর্যন্ত প্রায় ৩০ কিলোমিটারের বেশি কাপ্তাই সড়ক কেটে ক্ষতবিক্ষত করা হলেও প্রায় দুই বছর ধরে এই সড়কটি পুঃন সংস্কার করছে না ওয়াসা কর্তৃপক্ষ।

মাসের পর মাস কাপ্তাই সড়ক ক্ষত বিক্ষত থাকায় এই সড়কে প্রতিদিন ঘটছে দুর্ঘটনা। বিকল হচ্ছে শত শত যানবাহন। প্রতিদিন চরম দুর্ভোগের শিকার হচ্ছে হাজার হাজার মানুষ। ওয়াসার চরম দায়িত্বহীনতা ও গাফিলতির কারনে কাপ্তাই সড়কে ভয়াবহ দুর্ঘটনায় ইতিপূর্বে প্রাণ হারিয়েছে ৩ জন। আহত হয়েছে কয়েকশ মানুষ। এছাড়া সড়কেই গর্ভপাত ঘটেছে অনেক সন্তানসম্ভবা নারীর। চট্টগ্রাম থেকে রাঙ্গুনিয়া পর্যন্ত মাত্র ১ ঘন্টার দুরত্বের এই সড়ক অতিক্রম করতে এখন সময় লাগছে ২ থেকে ৪ ঘন্টা পর্যন্ত। জনগনের এই দুর্ভোগের শিকার হচ্ছে হাটহাজারী,রাউজান এবং রাঙ্গুনিয়ার লাখো মানুষ। গত নভেম্বরে রাঙ্গুনিয়া ও রাউজানের হাজার হাজার মানুষ সমবেত হয়ে কাপ্তাই সড়কে দাড়িয়ে মানবন্ধন করে সড়ক সংস্কারের জন্য ওয়াসাকে এক মাসের আল্টিমেটাম প্রদান করে। কিন্তু এর পরও ওয়াসা দৃশ্যমান কোন কাজ করেনি।

রাঙ্গুনিয়া মানবাধিকার কমিশনের সভাপতি অধ্যক্ষ কে এম মুছার সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মানবাধিকার কমিশনরে নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সেকান্দর চৌধুরী। সংবাদ সম্মেলনে রাঙ্গুনিয়া উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ আলী শাহও বক্তব্য রাখেন, এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন  রাঙ্গুনিয়ার মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট রেহেনা আক্তার, মানবাধিকার কমিশনের সহ-সভাপতি মাস্টার দাউদুল ইসলাম, পোমরা ইউপি চেয়ারম্যান কুতুব উদ্দিন চৌধূরী, রাউজান মানবাধিকার কমিশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ হাসান, সার্ক মানবাধিকার সংগঠনের সাংগঠনিক সম্পাদক মোঃ আরমান চৌধূরী প্রমুখ।

লিখিত বক্তব্যে বলা হয়, কোন প্রকল্পে সড়ক কাটাকাটি করা হলে তা দ্রুততার সাথে সংস্কারের জন্য নির্দিষ্ট পরিমান অর্থ বরাদ্দ থাকে। কিন্তু কাপ্তাই সড়ক কেটে ক্ষত বিক্ষত করার পর এই সড়ক সংস্কারে পর্যাপ্ত অর্থ বরাদ্দ থাকলেও এই মেরামতের অর্থ আত্মসাতে কে বা কারা জড়িত তা সাধারণ মানুষ জানতে চায়। অর্থ আত্মসাত এবং চট্টগ্রাম ওয়াসা’র ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বহীনতা, অদক্ষতার কারনে প্রায় দুই বছর অতিক্রম হলেও কাপ্তাই সড়কটি সংস্কার করে দেওয়া হচ্ছে না বলে সংবাদ সম্মেলনে অভিযোগ উপস্থাপন করা হয়।

লিখিত বক্তব্যে জানানো হয়, দীর্ঘদিন কাপ্তাই সড়ক সংস্কার না হওয়ায় এবং দিনের পর দিন দেশের একটি গুরুত্বপূর্ণ সড়ক ক্ষত বিক্ষত থাকায় এই খাতে বরাদ্ধ কোটি কোটি টাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, সংশ্লিষ্ট প্রকল্পের প্রকল্প পরিচালক, ঠিকাদারি প্রতিষ্ঠান প্রকল্পের টাকা আত্মসাত করছে বলে জনগনের সন্দেহ। সংবাদ সম্মেলনে জানানো হয় আগামী এক সপ্তাহের মধ্যে কাপ্তাই সড়ক সংস্কারে দৃশ্যমান কোন ব্যবস্থা নেওয়া না হলে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এম ফয়জুল্লাহর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এ ছাড়া ওয়াসাকে সড়ক সংস্কারে বাধ্য করতে বৃহত্তর আন্দোলন কর্মসূচী ঘোষনা করা হবে।

 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.