এমপি হাজারীর মামলায় আদালত বিব্রত

0

সিটি নিউজ বিডিঃ জাতীয় সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর এমপি পদে থাকা নিয়ে রুল শুনানিতে বিব্রত বোধ করেছেন হাইকোর্ট। মামলার নথি প্রধান বিচারপতির কাছে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

আজ সোমবার (১৫ জানুয়ারী) বিচারপতি ফরিদ আহাম্মদের একক হাইকোর্ট বেঞ্চ বিব্রত প্রকাশ করে এই আদেশ দেন। এখন প্রধান বিচারপতি এ মামলার নিষ্পত্তির জন্য নতুন একক বেঞ্চ নির্ধারণ করবেন বলে জানিয়েছেন রিট আবেদনকারীর আইনজীবী সত্য রঞ্জন মণ্ডল।

২০১৬ সালের ৬ ডিসেম্বর নিজাম হাজারীর সংসদ সদস্য পদে থাকার বৈধতা নিয়ে জারি করা রুলের বিভক্ত রায় দেন বিচারপতি মো. এমদাদুল হক ও বিচারপতি এফ আর এম নাজমুল আহসানের হাইকোর্ট বেঞ্চ।

জ্যেষ্ঠ বিচারপতি মো. এমদাদুল হক তার রায়ে রুল মঞ্জুর করে নিজাম হাজারীর পদে থাকাকে অবৈধ ঘোষণা করেন। আর কনিষ্ঠ বিচারপতি এফ আর এম নাজমুল আহসান এ বিষয়ে করা রিট ও রুল খারিজ করে দেন। অর্থাৎ তার রায়ে নিজাম হাজারীর সংসদ সদস্য পদ বৈধ।

এরপর আইন অনুসারে রিট আবেদনটি প্রধান বিচারপতির কাছে গেলে তিনি একক বেঞ্চের কাছে পাঠান। পরবর্তী সময়ে কয়েকটি একক বেঞ্চ ঘুরে মামলাটি বিচারপতি ফরিদ আহমেদের কাছে পাঠানো হয়।সত্যরঞ্জন মণ্ডল বলেন, আদালত এ মামলার শুনানি নিতে বিব্রতবোধ করেন।

উল্লেখ্য, ২০১৪ সালের ১০ মে একটি জাতীয় দৈনিকে ‘সাজা কম খেটেই বেরিয়ে যান সাংসদ’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।প্রতিবেদনে বলা হয়, ২০০০ সালের ১৬ আগস্ট অস্ত্র আইনের এক মামলায় নিজাম হাজারীর ১০ বছরের কারাদণ্ড হয়। কিন্তু দুই বছর ১০ মাস কম সাজা খেটে কারাগার থেকে মুক্তি পান তিনি।পরে ওই প্রতিবেদন যুক্ত করে নিজাম হাজারীর সংসদ সদস্য পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন সাখাওয়াত হোসেন ভূঁইয়া।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.