উখিয়ায় শরণার্থী শিবির পরিদর্শনে ৩ নোবেলজয়ী নারী

0

শহিদুল ইসলাম, উখিয়া :: সফরের দ্ধিতীয় দিন কক্সবাজারের উখিয়ার বালুখালীতে পালিয়ে আসা রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি পরিদর্শন করেছেন শান্তিতে নোবেল জয়ী ৩ নারী।

এই ৩ নারী মনে করেন মিয়ানমারের রাখাইন রাজ্যে পরিকল্পিতভাবে স্মরণকালের ভয়াবহ গণহত্যা সংঘঠিত হয়েছে। এজন্য কান্নাজড়িত কণ্ঠে তারা অং সান সুচিকে দায়ী এবং বিষয়টি আন্তর্জাতিক আদালতে বিচারের দাবি জানিয়েছেন।

বাংলাদেশে সফরত তিন নোবেল জয়ী এই ৩ নারী কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে বৈঠক করে সাংবাদিকদের একথা বলেন।

ইয়েমেনের তাওয়াক্কল কারমান ও যুক্তরাজ্যের মেরেইড ম্যাগুয়ার রোববার (২৫ ফেব্রুয়ারি) কক্সবাজারে আসেন। সোমবার (২৬ ফেব্রুয়ারি) সকালে আসেন ইরানের শিরিন এবাদি। প্রথম দিন দুই গ্রুপে বিভক্ত হয়ে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।

পরিদর্শনকালে নির্যাতিত রোহিঙ্গাদের সাথে কথা বলেন ২ নারী। সোমবার সকালে কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ে মোহাম্মদ আবুল কালাম ও কক্সবাজার জেলা প্রশাসনের সাথে কর্মকর্তাদের সাথে বৈঠক করেন।

বৈঠক শেষে প্রতিনিধিদলটি যান উখিয়ার বালুখালী, থাইংখালী রোহিঙ্গা ক্যাম্পে। তারা সোমবার দিনব্যাপী ক্যাম্পের বিভিন্ন এলাকা পরিদর্শন করেন।

এ সময় জেলা ও উপজেলা প্রশাসনের পদস্থ কর্মকর্তা, এনজিও প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। রোহিঙ্গা সম্পর্কে সার্বিক পরিস্থিতি জেনে আবেগাপ্লুত হন এই তিন নারী।

গণমাধ্যমের সাথে কথা বলার সময় কান্নাজড়িত কণ্ঠে মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা গণহত্যার বিচারের দাবি করেন তারা। বাংলাদেশের মানবিকতা প্রসংশা করে সরকার ও জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তারা।

মঙ্গলবার সার্বিক পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলন করার কথা রয়েছে তাদের।

এরআগে রোহিঙ্গা নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক জনমতকে আরো সংহত করতে শান্তিতে নোবেল জয়ী এই তিন নারী ঢাকার নারীপক্ষ নামক নারী সংস্থার সহযোগিতায় নোবেল জয়ী তিন নারীর বাংলাদেশ সফরের আয়োজন করা হয়েছে। এরই ধারাবাহিকতায় আজ রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন।

গত বছরের ২৫ আগস্ট থেকে মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনে প্রাণভয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করে নোবেল বিজয়ী তিন নারী বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে মিয়ানমারের নির্যাতিত রোহিঙ্গাদেরপরিস্থিতি তুলে ধরবেন বলে জানান।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.