ইস্ট ডেল্টায় স্বাধীনতা দিবস উদযাপিত

0

কারেন্ট টাইমসঃ  সারা দেশের ন্যায় ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতেও উদ্যাপিত হয়েছে ৪৮তম মহান স্বাধীনতা দিবস। এ উপলক্ষে ২৬ মার্চ মঙ্গলবার বেলা ১১টায় এক আলোচনা সভা খুলশী নোমান সোসাইটিস্থ ক্যাম্পাস প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক সামস উদ দোহার সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান। তিনি বলেন, স্বাধীনতার ৪৮ বছর পরেও আমরা স্বাধীনতার সুফল পুরোপুরি ভোগ করতে পারছিনা। পশ্চিম পাকিস্তানের শোষণ ও অত্যাচার থেকে আমরা মুক্তি পেয়েছি ঠিকই কিন্তু সামাজিক-অর্থনৈতিক বৈষম্য থেকে আমরা এখনো মুক্ত হতে পারিনি। সমাজের নিম্নবিত্ত শ্রেণী স্বাধীনতার স্বাদ থেকে বঞ্চিত। যা হওয়ার কথা ছিলো না।

সভাপতির বক্তব্যে অধ্যাপক সামস উদ দোহা বলেন, আমাদের স্বাধীনতা সংগ্রামকে রাখতে হবে সকল দল-মতের উর্ধ্বে। মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস সবাইকে জানানো প্রয়োজন।

বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, আমি একজন মুক্তিযোদ্ধার সন্তান। আমার পুরো পরিবার স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য সশস্ত্র যুদ্ধে অংশ নিয়েছিলো। মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে দেশের জন্যই কাজ করেছেন আমার বাবা, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান। সেই চেতনা থেকেই এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা। এছাড়া মুক্তিযোদ্ধা কোটায় ইডিইউতে শিক্ষার্থীদের জন্য ছাড় ও বৃত্তির ব্যবস্থা আছে।

রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়ার সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন স্কুল অব বিজনেসের ডিন ড. মুহাম্মদ রকিবুল কবির ও স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের ডিন ড. মুহাম্মদ নাজিম উদ্দিন। সভায় বিশ্ববিদ্যালয় শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.