ঐতিহ্য ও কৃষ্টিকে ধরে রেখে আমাদের এগিয়ে যেতে হবেঃ মেয়র

0

কারেন্ট টাইমসঃ  আজ ফাগুনের আগুন লাগে পলাশে-শিমুলে। শীতের রুক্ষভাব কাটিয়ে প্রকৃতিতে নতুনের সজীবতা। বাঙালি জীবনেও প্রকৃতির সজীবতার ছোঁয়া লেগেছে। তাইতো ফাগুনের প্রথম দিনটিকে বর্নিলভাবে বরণের লক্ষ্যে প্রতিবছরের মতো এবারও সিআরবি শিরীষতলায় প্রমা আবৃত্তি সংগঠন আয়োজন করেছে বসন্ত উৎসব। বন্দরনগরীতে বসন্ত বরণের সবচেয়ে বড় আয়োজন এটি।

আজ ১ লা ফাগুন বুধবার (১৩ ফেব্রুয়ারী) সকালে নগরীর সিআরবি-তে সিরিষতলায় প্রমার সভাপতি রাশেদ হাসানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক বিশ্বজিৎ পালের সঞ্চালনায় উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন। উদ্বোধন করেন কবি ও সাংবাদিক আবুল মোমেন।

বিশেষ অতিথি ছিলেন ভারতীয় সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী, দৈনিক আজাদী ম্যানেজিং এডিটর ওয়াহিদ মালেক, বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের জেনারেল ম্যানেজার নিতাই কুমার ভট্টাচার্য, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, সিসিএলএল পরিচালক শ্যামল কুমার পালিত, বাংলাদেশ দোকান মালিক সমিতির সহ-সভাপতি হাজী মোহাম্মদ শাহাবুদ্দিন ও প্রমার সহ-সভাপতি কংকন দাশ।

প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন বলেন, প্রকৃতির সময়কে ধারণ করে বিভিন্ন উৎসব পালন বাঙালির ঐতিহ্য, চিরায়ত রীতি। এই কৃষ্টি ঐতিহ্যকে ধরে রেখে আমাদের এগিয়ে যেতে হবে। এগুলো আমাদের শেকড়, অস্তিত্বের ভীত। পরিবর্তনের মধ্য দিয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। উদ্বোধকের বক্তব্যে আবুল মোমেন বলেন, প্রকৃতিতে পরিবর্তনের ছোঁয়া পাই। একেক ঋতুর বৈশিষ্ট্য আছে, বসন্তে প্রানের স্পন্দন ধরা পড়ে। ভারতীয় সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী বলেন, বসন্তে প্রকৃতি সেজেছে অন্যরুপে। বাংলাদেশ ও ভারতে প্রাচীনকাল থেকে বসন্ত উৎসব উদযাপন হয়ে আসছে।

রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তি নিকেতনে বর্নিল আয়োজন হয় বসন্তে। বসন্ত উৎসব বাঙালির অবিচ্ছেদ্য অংশ। দৈনিক আজাদী ম্যানেজিং এডিটর ওয়াহিদ মালেক তাঁর বক্তব্যে বসন্ত উৎসবে শুধু নিজেকে না রাঙিয়ে পাশের মানুষের জীবনও রাঙানোর আহবান জানান।বিটিভি জেনারেল ম্যানেজার নিতাই কুমার ভট্টাচার্য বলেন, এরকম ঋতু বৈচিত্রের দেশ আর খুঁজে পাওয়া যাবেনা। এখানকার বসন্ত উৎসবও বৈচিত্রপূর্ন। অনুষ্ঠানে দিনব্যাপী গান, আবৃত্তি, নৃত্য, যন্ত্রসংগীত ও ঢোলবাদন পরিবেশিত হয়।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.