কাল সোমবার থেকে এইচএসসি পরীক্ষা

0

সিটি নিউজ ডেস্কঃ আগামীকাল সোমবার (১ এপ্রিল) থেকে চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। লিখিত পরীক্ষা শেষ হবে ১১ মে। এরপর ১২ থেকে ২১ মের মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার ২ হাজার ৫৭৯টি কেন্দ্রে দেশের ৯ হাজার ৮১টি প্রতিষ্ঠানের ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন শিক্ষার্থী পরীক্ষার আসনে বসছে। এরমধ্যে ছাত্র ৬ লাখ ৬৪ হাজার ৪৯৬ জন এবং ছাত্রী ৬ লাখ ৮৭ হাজার ৯ জন। এর মধ্যে চট্টগ্রামে রয়েছে প্রায় এক লাখ পরীক্ষার্থী।

চট্টগ্রামসহ ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় এইচএসসি পরীক্ষায় মোট অংশ নিচ্ছে ১১ লাখ ৪৭ হাজার ৭৪৭জন। এরমধ্যে ছাত্র ৫ লাখ ৭৩ হাজার ৮১২ জন এবং ছাত্রী ৫ লাখ ৬৪ হাজার ৯৩৫ জন। এই পরীক্ষায় কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি ভোকেশনাল পরীক্ষায় ১ লাখ ২৪ হাজার ২৬৫ জন এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন আলিম পরীক্ষায় অংশ নিচ্ছে ৭৮ হাজার ৪৫১ জন।

এইচএসসি ও সমমান পরীক্ষায় এবার মোট ১ লাখ ২০ হাজার শিক্ষক দায়িত্ব পালন করবেন। মোট পরীক্ষার বিষয় ৫১টি ও পত্র ১০১টি। এবার বাংলা ভার্সনের জন্য সৃজনশীল রচনামূলক প্রশ্ন, বহুনির্বাচনি প্রশ্ন ব্যবহারিক পরীক্ষার জন্য মোট ৯৫০টি প্রশ্নপত্র তৈরি করা হয়েছে। ইংলিশ ভার্সনের জন্য সৃজনশীল রচনামূলক প্রশ্ন, বহুনির্বাচনি প্রশ্ন ব্যবহারিক পরীক্ষার জন্য মোট ৮৯২টি প্রশ্নপত্র তৈরি করা হয়েছে। ভিন্ন ভিন্ন বোর্ডের জন্যে ১৪টি বিষয়ের ২৭টি পত্রের জন্য সৃজনশীল রচনামূলক প্রশ্ন, বহুনির্বাচনি প্রশ্ন ও ব্যবহারিক পরীক্ষার জন্য মোট ২ হাজার ১০০টি প্রশ্নপত্র তৈরি করা হয়েছে।

এবারও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। প্রথমে অনুষ্ঠিত হবে প্রশ্নপত্রের বহুনির্বাচনী অংশের পরীক্ষা। এরপর সৃজনশীল বা রচনামূলক অংশের পরীক্ষা হবে। সকালের পরীক্ষা ১০টা থেকে বেলা ১টা ও বিকেলের পরীক্ষা ২টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার ৯৯ হাজার ৬৫১ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে।  চট্টগ্রাম ছাড়াও কক্সবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবানের ১০৩টি পরীক্ষা কেন্দ্রে এ পরীক্ষা শুরু হবে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্র জানায়, এবারের এইচএসসি পরীক্ষায় ২৬০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৯৯ হাজার ৬৫১ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র সংখ্যা ৪৯ হাজার ৩৬৫ জন এবং ছাত্রী সংখ্যা ৫০ হাজার ২৮৬ জন।

মোট শিক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ২২ হাজার ৭৬২ জন, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৮ হাজার ৯৯৪ জন, মানবিক বিভাগ থেকে ৩৭ হাজার ৮৮১ এবং গার্হস্থ্য অর্থনীতি বিভাগ থেকে ১৪ জন অংশ নেবে।

মোট শিক্ষার্থীর সংখ্যা ৯৯ হাজার ৬৫১ জন হলেও এর মধ্যে নিয়মিত শিক্ষার্থী রয়েছে ৭১ হাজার ৯৩ জন। বাকিদের মধ্যে অনিয়মিত ২৫ হাজার ৯৭৬ জন, মানোন্নয়ন ২ হাজার ৩৮২ জন এবং প্রাইভেট শিক্ষার্থী রয়েছে ২০০ জন।

 

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.