চট্টগ্রাম ইয়ুথ চেম্বারের বাজেট আলোচনা

0

সিটি নিউজ ডেস্ক :   চট্টগ্রামের তরুন উদ্যোক্তা ও শিক্ষার্থীদের নিয়ে চট্টগ্রাম ইয়ুথ চেম্বার আয়োজনে প্রাক বাজেট গোলটেবিল আলোচনা ২০১৯ চিটাগং ক্লাবের কনফারেন্স হলে চেম্বার পরিচালক আদিল আহমেদ এর সভাপতিত্বে ও স্টার্টআপ চট্টগ্রামের প্রধান নির্বাহী আরফাতুল ইসলাম আকিবের সঞ্চালনায় গতকাল অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের বিশাল শিক্ষিত তরুণ জনগোষ্ঠীর সবাইকে সরকারি বা বেসরকারি ভাবে চাকুরী নিশ্চিত করা সম্ভব নয় তাই টেকসই অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে বক্তারা গুরুত্ব আরোপ করেছেন।

প্রাক বাজেট আলোচনায় তরুন উদ্যোক্তরা বিভিন্ন সমস্যা কথা তুলে ধরেছেন তারমধ্যে উল্লেখযোগ্য ইন্টারনেটের সহজলভ্যকরন, বর্তমানে ইন্টারনেট এর অতিরিক্ত ডাটাপ্যাকের দামের কারনে অনেক নতুন স্টার্টআপ এবং উদ্যোগকে নানা সমস্য সম্মুখীন হতে হয়, আগামী বাজেটে ইন্টারনেট মূল্য কমে আনা, ব্যাংক গুলো যাতে সহজ শর্তে উদ্যোক্তাদের ঋন প্রদান করে। এবং সেমিনারে তরুণ উদ্যোক্তাদের ব্যবসার উন্নয়নের জন্য বিভিন্ন প্রকার পলিসি নিয়ে আলোচনা করেন সেই সাথে সরকারি ও বেসরকারি ভাবে বিভিন্ন ব্যাংক, কর্পোরেট হাউজ গুলোকে তরুণ উদ্যোক্তাদের উদ্যোগ গুলোতে বিনিয়োগ করে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য আহবান করেন।

টেকনোলজি বেইজ স্ট্যাটআপ Firtel Business তরুনদের জন্য উন্নয়নক্ষাতে বাজেট রাখা এবং স্টার্টআপ চট্টগ্রাম থেকে একটি প্রস্তাবনা আসে।

চট্টগ্রামের যে হাইটেক পার্ক বাংলাদেশ সরকার তৈরি করছেন সেখানে তরুণ উদ্যোক্তাদের জন্য কো-ওয়ার্কিং স্পেস বরাদ্দের দাবী জানান।

প্রাক বাজেট আলোচনার অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক এর যুগ্ম পরিচালক একরাম হোসেন,চট্টগ্রাম মেরিন ডক-ইয়ার্ড ম্যানেজিং ডিরেক্টর আবু তালেব সিদ্দিক সানজু,স্টার্টআপ গ্রীণ্ড চট্টগ্রামের পরিচালক সাহরিয়ার মামুন, তিলোত্তমা চট্টগ্রামের ফাউন্ডার সাহেলা আবেদীন, বিশিষ্ট ব্যবসায়ী কায়সার আলী,জুনিয়র চেম্বার পরিচালক জারগাম মেহেদী, বাংলাদেশ এসডিজি ফোরাম এর প্রধান নির্বাহী ফয়সাল কাসেমী,আইটেক ইনোভেশন পরিচালক ইফতেখার সাইমুন, ব্যবসায়ী আহমেদ ইফতেখার, চট্টগ্রাম হাব পরিচালক নওশিন এশা,ইয়ুথ কাউন্সিল পরিচালক জাহিদ শাকিল,হেলদী চট্টগ্রাম পরিচালক মোঃ রাকিব,চট্টগ্রাম ইয়ুথ চেম্বার পরিচালক সাইদুল রিগান,মোঃ রাসেল,গোফরান নিজাম,মোঃ মহসিন,শাখাওয়াত রনি, মোঃ নেওয়াজ,নির্স্বগ নিগার,সায়েদুল মান্নান, শরীফুল সাজ্জাদ সহ প্রমুখ।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.