দালাই লামা অসুস্থ হাসপাতালে ভর্তি

0

আন্তর্জাতিক ডেস্কঃ বিশিষ্ট বৌদ্ধ ধর্মীয় গুরু ভারতে নির্বাসনে থাকা তিব্বতের ধর্মগুরু দালাই লামা হঠাৎ করেই অসুস্থ হয়ে পড়েছেন। তাকে দিল্লির একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি বলছে, ৮৩ বছর বয়সী দালাই লামা বুকের সংক্রমণে ভুগছেন। তবে তার অবস্থা স্থিতিশীল রয়েছে।

তার ব্যক্তিগত সহযোগী তেনজিন তাকলহা’র বরাত দিয়ে বিবিসি জানায়, দালাই লামা অসুস্থবোধ করার পর তাকে হিমাচলের পার্বত্য শহর ম্যাকলয়েডগঞ্জ থেকে হেলিকপ্টারে করে দিল্লিতে আনা হয়।

আজ থেকে ৬০ বছর আগে চীনা শাসনের বিরুদ্ধে এক ব্যর্থ অভ্যুত্থানের পর তিব্বতের এই আধ্যাত্মিক নেতা ভারতে পালিয়ে এসেছিলেন। এরপর থেকে তিনি সেখানেই অবস্থান করছেন।

শান্তিতে নোবেলে পুরস্কার বিজয়ী দালাই লামা একজন দারুণ বক্তা। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে তিনি বাইরের সঙ্গে যোগাযোগ কমিয়ে দিয়েছেন। অধিকাংশ সময় নিজের ম্যাকলয়েডগঞ্জের বাসাতেই অবস্থান করছেন।

তেনজিন তাকলহা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, তার বুকে সংক্রমণ হয়েছে বলে চিকিৎসকরা সনাক্ত করেছেন। তারা তার চিকিৎসা শুরু করেছেন। বর্তমানে তার অবস্থা স্থিতিশীল রয়েছে। তবে তাকে দু থেকে তিনদিন হাসপাতালে থাকতে হবে।

প্রসঙ্গত, চীন ১৯৫০ সালে তিব্বতের নিয়ন্ত্রণভার গ্রহণ করার পর দালাই লামাকে বিপজ্জনক বিচ্ছিন্নতাবাদী বলে ঘোষণা করে বেইজিং সরকার। দালাই লামা মারা যাওয়ার পর অন্য একজনকে তার উত্তরাধিকারী হিসেবে নিযুক্ত করা হবে। তবে তার স্থলাভিষিক্ত কে হবেন এ নিয়ে যথেষ্ট বিতর্ক রয়েছে।

চীন বলেছে, তিব্বতীয় নেতাদের দালাইলামার উত্তরাধিকার মনোনীত করার অধিকার আছে। কিন্তু গত মাসে দালাই লামা আবারও বলেছেন, চীনের ঘোষিত কোনো নেতাকে তিব্বতিরা নেতা হিসেবে মেনে নিবে না।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.