প্রথম রাতেই বিড়াল মারতে হবেঃ ওবায়দুল কাদের

0

সিটি নিউজ ডেস্কঃ  বিশ্ব ব্যাংক যখন চলে গেল তখন আপনারা ভাবতে পরতেন পদ্মা সেতু হবে? হচ্ছেতো। আপনারা ভাবতে পারতেন? মেট্রোরেল হবে? হচ্ছে তো। উন্নয়নতো হচ্ছে। অসম্ভবের কিছু নেই। আই লাভ দ্য ইমপসিবল। কথাগুলো বললেন, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ বৃহস্পতিবার (১০ জানুয়ারী) সচিবালয়ে তার নিজ দফতরে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, এদেশে মেট্রোরেল হবে কেউ কি ভেবেছিলেন? সেটা হচ্ছে তো। কর্নফূলী টানেলে ফান্ডিং নেই, ভেবেছিলেন এটা বন্ধ হয়ে যাচ্ছে কিন্তু বন্ধতো হয়নি। কাজ চলছে। অলরেডি চট্রগ্রামে বোডিং মেশিনও চলে এসেছে। কাজেই হবে। হবে না এমন নয়। ফলে আই লাভ দ্য ইমপসিবল, আই এনজয় দ্য চ্যালেঞ্জ।

এসময় তিনি বলেন, আমার চ্যালেঞ্জ হবে চলমান কাজগুলো সমাপ্ত করার পাশাপাশি আরও দুটি গুরুত্বপূর্ণ রোড প্রজেক্ট আছে। একটা হলো ঢাকা সিলেট আরেকটা হচ্ছে চট্র্গ্রাম থেকে কক্সবাজার ফোর লেনের কাজ শুরু হবে। এই দুটি খুবই ইমপরটেন্ট ফোরলেনের কাজ। এটা এই বছরের জুনের আগে বিশেষ করে ঢাকা সিলেট চার লেনের কাজ শুরু হবে। আর চট্রগ্রাম থেকে কক্সবাজারেরটা একটু সময় লাগবে।

তিনি জানান, আমার প্রাইয়োরিটি হচ্ছে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং পরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনা। এই দুটি বিষয় আমার প্রধান অগ্রাধীকার। কারণ সড়ক এবং পরিবহনে শৃঙ্খলাটা জিয়ে রেখে যত কাজই করি না কেন তাতে কোনো লাভ হবে না।

আট লেনের রাস্তা করলাম কিন্তু শৃঙখলা নাই সেক্ষেত্রে কোনো লাভ হবে না। আমি মন্ত্রণালয়ের বাকিদের নিয়ে বসেছি। সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছি। এ বিষয়ে প্রধানমন্ত্রীও নির্দেশনা দিয়েছেন। এই কাজগুলো শুরুতে করতে হবে। তাছাড়া পরে এসব করা যাবে না। প্রথম রাতেই বিড়াল মারার মতো কাজ সেরে ফেলতে হবে।

কিভাবে শৃঙ্খলা ফিরিয়ে আনবেন এজন্য কোন ফরমেট তৈরি করেছেন কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘কিভাবে শৃঙ্খলা ফিরিয়ে আনবো সেটাতো আমার নিজস্ব কিছু কৌশল আছে। আর এগুলো জেনারেল কিছু বিষয় আছে যা সবার জানা। ছোট ছোট যানগুলো হাইওেয়েতে চলছে, লাইসেন্সবিহীন ছোট ছোট গাড়ী চলছে এসব বেশি বিশৃঙ্খল।

‘মোটরসাইকেল একটি নতুন আতঙ্ক। তবে ঢাকা শহরে আমরা অনেকটা শৃঙ্খলা ফিরিয়ে এনেছি, কিন্তু ঢাকার বাইরে মোটরসাইকেলগুলো বেপরোয়া চলছে। এক মোটরসাইকেলে তিনজন চলছে, তারপর আবার লাইসেন্সবিহীন চলছে।’ যোগ করেন ওবায়দুল কাদের।

এই বিষয়গুলোতে ঠিক করতে হবে। তবে কাজটা এতো সহজ নয় তবে করা যাবে না এমনও নয়। আমরা যদি সম্মিলিতভাবে চেষ্টা করি তাহলে হয়তো করা যাবে। তবে অসম্ভব নয়।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.