বন সুরক্ষা না হলে দেশে বসবাস করা সম্ভব হবে না- পরিবেশ মন্ত্রী

0

সিটি নিউজ ডেস্ক,চট্টগ্রাম : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, পরিবেশের অস্তিত্ব ডাশ রাখাপর জন্য আগে বেশি পরিমাণ বনজ ও ফলজ বৃক্ষরোপন করতে হবে। সরকারের উদ্দেশ্য বাস্তবায়নও এসডিজি কার্যকর করার লক্ষে কাজ করতে হবে। বনের সুরক্ষা করতে না পারলে বাংলাদেশে বসবাস করা সম্ভব হবে না। আমি চাই এই গবেষণার মাধ্যমে বন সংরক্ষনে অগ্রণী ভূমিকা রাখবে। এই গবেষণাগারের সুবিধা সরকার দেখতে চায়।

মন্ত্রী আজ রোববার ২৮ এপ্রিল চট্টগ্রাম বাংলাদেশ বন গবেষনা ইন্সটিটিউট (বিএফআরআই) পরিদর্শন শেষে উপস্থিত কর্মকর্তা-কর্মচারীদের সাথে মত বিনিময় সভায় এসব কথা বলেন।

তিনি বলেন, অতীতে যেসকল বৃক্ষ আমাদের পরিবেশ থেকে হারিয়ে গেছে গবেষণার মাধ্যমে তা ফিরিয়ে আনতে হবে। গাছ লাগতে উদ্বুদ্ধ করতে হবে। যেকোন অনুষ্ঠানে প্রিয়জনকে গাছের চারা উপহার দিবেন। তিনি আরো বলেন, বাঁশ দিয়ে যেসব আসবাবপত্র তৈরি হয় তা আমার জানা ছিল না। আপনারা বাঁশের যে আসবাবপত্র তৈরি করেছেন তা প্রশংসার যোগ্য। সাধারণ জনগণ জানবে বাঁশ দিয়ে উন্নতমানের আসবাবপত্র তৈরি করা সম্ভব।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, মন্ত্রণালয়ের সচিব আব্দুল্লাহ আল মোহসিন চৌধুরী, অতিরিক্ত সচিব আলমগীর মুহাম্মদ মনসুর আলমসহ বিএফআরআই পরিদর্শন করেন এবং বৈলাম বৃক্ষ, মহুয়া, ধুপ, চাম্পা বৃক্ষরোপন করেন। বিএফআরআই এর পরিচালক ড. খুরশিদ আক্তার এর সভাপতিত্বে বিএফআরআই এর মূখ্য গবেষণা কর্মকর্তা ড. মো. মাসুদুর রহমান শুভে”ছা বক্তব্য রাখেন। এসময় বিএফআরআইয়ের পরিচালক ড. খুরশিদ আক্তার বিএফআরআইয়ের গবেষণা কার্যক্রমের তথ্যচিত্র তুলে ধরেন।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.